ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

`বাংলাদেশ বিনিয়োগের উপযুক্ত স্থান`

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জুন ২০, ২০১১
`বাংলাদেশ বিনিয়োগের উপযুক্ত স্থান`

ঢাকা: বাংলাদেশকে বিনিয়োগের উপযুক্ত স্থান বলে চিহ্নিত করেছেন থাইল্যান্ডের বিনিয়োগ বোর্ডের মহাসচিব আথাকা সিবুন রুয়ান।

সোমবার সফররত থাই বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি মিং পেন্ট চায়াভিচিপসিল্ট (ming pant chayavichipsilt) নেতৃত্বে একটি বাণিজ্য প্রতিনিধি দল এফবিসিসিআই নেতাদের সঙ্গে আলোচনা সভা করেন।



এ সময় ওই প্রতিনিধি দলে থাকা থাই বিনিয়োগ বোর্ডের মহাসচিব এ কথা বলেন।
 
আলোচনা সভায় থাই বিনিয়োগ বোর্ডের আট কর্মকর্তা ছাড়াও ২৫ জন থাই-বাংলাদেশের নেতা উপস্থিত ছিলেন।

আথাকা সিবুন রুয়ান (athaka sibun ruanv) বলেন, শ্রমিক সঙ্কটের কারণে থাইল্যান্ডে আপাতত শিল্প প্রতিষ্ঠান গড়তে বিনিয়োগকারীদের নিরুৎসাহিত করা হচ্ছে। তাই এশিয়ার মধ্যে বাংলাদেশ বিনিয়োগের উপযুক্ত স্থান হওয়ায় থাইল্যান্ডের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে উৎসাহ দিচ্ছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ যদি আগ্রহ প্রকাশ করে তবে থাই বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ করতে পারে। বাংলাদেশ আস্তে আস্তে শিল্পখাতে বেশ উন্নত হয়েছে।

বর্তমান সরকার শিল্পবান্ধব বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, শ্রমিক সংকটের কারণে আমরা এশিয়ার বিভিন্ন দেশে বিনিয়োগ করার জন্য ঘুরে বেড়াচ্ছি। তারই লক্ষ্যে বাংলাদেশে আসা।

এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিনের সভাপতিত্বে অন্যদের মধ্যে এফবিসিসিআই’র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, শামসুল হক এবং বাংলাদেশ জাপান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি এম এ মোমেন উপস্থিত ছিলেন।

 থাই বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি মিন পেন চায়াবি  বলেন, বর্তমান সরকার শিল্পবান্ধব বলেই শিল্পনীতি প্রণয়ন করেছে। এতে করে বিদেশি বিনিয়োগকারীদেরও সুযোগ দেওয়া হয়েছে।

এছাড়া পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিবি) মাধ্যমেও বিনিয়োগের সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘সরকার শিল্পকে প্রাধান্য দিয়ে ইন্ডাস্ট্রি জোন তৈরি করেছে। তাই আমরা সরকারকে ধন্যবাদ জানাই। ’

এ সময় তিনি বাংলাদেশের সঙ্গে থাই ব্যবসায়ীদের যৌথ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।