ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুন ২০, ২০১১
ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: সারাদিন নিম্নমুখী থাকার পর লেনদেনের শেষ একঘণ্টার চমকে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ডিএসইতে সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতনের ধারা অব্যাহত রয়েছে।



অব্যাহত দরপতনের কারণে সোমবার দুপুর সোয়া ২টার দিকে বিনিয়োগকারীরা বিক্ষোভ শুরু করলে ডিএসইর সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৪৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৯ পয়েন্ট।

সিএসইতে ৮৪টি প্রতিষ্ঠানের দাম বাড়লেও সূচক কমেছে ১৮ পয়েন্ট।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫৭টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি প্রতিষ্ঠানের দাম।

একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৫ হাজার ৬৯৫ পয়েন্টে। সার্বিক সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭৩৬ পয়েন্টে।

 এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৩৪১ কোটি ৯৮ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১২ কোটি ৬৭ লাখ ৭৯ হাজার টাকা কম।

 সোমবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- লঙ্কাবাংলা ফিন্যান্স, ইউসিবিএল, এনবিএল, বেক্সিমকো, এমআই সিমেন্ট, ইউনাইটেড এয়ার, পিএলএফএসএল, সিটি ব্যাংক, বিএসআরএম স্টিল ও পূবালী ব্যাংক।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- চিটাগাং ভেজিটেবল, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মি.ফা., লিবরা ইনফিউশন, জুট স্পিনার্স, জেমিনি সি ফুড, আইএলএফএসএল, বিএসসি, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, লঙ্কাবাংলা ফিন্যান্স ও রহিমা ফুড।

সবচেয়ে বেশি দাম কমা দশ প্রতিষ্ঠান ছিল- সাভার রিফ্যাক্টরিজ, বিকন ফার্মা, সাফকো স্পিনিং, আনোয়ার গ্যালভানাইজিং, প্রাইম ব্যাংক, বিডি ওয়েল্ডিং, অলটেক্স, আইপিডিসি, লিগ্যাসি ফুটওয়্যার ও সিএমসি কামাল।

সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার সিএসইতে লেনদেন হয় মোট ১৮৭টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ১৮ পয়েন্ট কমে স্থির হয় ১০ হাজার ১৭২ পয়েন্টে। সার্বিক সূচক ২৮ পয়েন্ট কমে নেমে যায় ১৫ হাজার ৭৯৫ পয়েন্টে।

সোমবার সিএসইতে লেনদেন হয় মোট ৫৫ কোটি ৫৪ লাখ ৪২ হাজার ৭৯৯ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৫৫ লাখ ৬৯ হাজার ৫৫৩ টাকা।

বাংলাদেশ সময় : ১৭০৬ ঘণ্টা, ২০ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।