ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পিই অনুপাত ৪০-এর বেশি হলে ঋণসুবিধা বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জুন ১৫, ২০১০

ঢাকা: অবশেষে শেয়ারের আয় অনুপাতে দাম বা পিই অনুপাত কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

মঙ্গলবার এসইসি’র কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।



নতুন সিদ্ধান্ত অনুযায়ী কোনো কোম্পানির শেয়ারের পিই অনুপাত ৪০ এর বেশি হলে ওই শেয়ারের বিপরীতে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ মার্জিন ঋণের (শেয়ারের লেনদেনের ওপর ঋণ) দিতে পারবে না। আগামী রোববার থেকেই এসইসির এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এ ব্যাপারে এসইসির সদস্য মো. ইয়াসিন আলী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, “বেশ কিছুদিন ধরে পুঁজিবাজার ঊর্ধমুখী থাকায় এসইসি উদ্বিগ্ন ছিল। তাই বাজারের লাগাম টেনে ধরতে এসইসি মার্জিন লোনের ক্ষেত্রে পিই অনুপাত ৫০ থেকে ৪০ এ নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। ”

অবশ্য আজকের সভায় মার্জিন লোন অনুপাত কমিয়ে আনার কোনো সিদ্ধান্ত হয়নি। ফলে বিনিয়োগকারীরা আগের মতোই এক টাকার বিপরীতে দেড় টাকা (১.৫ অনুপাতে) মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ মার্জিন ঋণসুবিধা পাবে।

গত ৭ মাসে পিই রেশিও তিনবার কমিয়ে আনা হয়। এর মধ্যে গত ডিসেম্বর মাসে প্রথমবারের মতো মার্জিন ঋণের ক্ষেত্রে পিই অনুপাত প্রথমবারের মতো ৭৫ নির্ধারণ করে দেওয়া হয়। এর অর্থ কোনো কোম্পানির পিই রেশিও ৭৫ এর বেশি হলে ওই কোম্পানির শেয়ারের বিপরীতে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ থেকে মার্জিন ঋণ দিতে পারবে না। পরে গত ১ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় এসইসি ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের মার্জিন ঋণের ক্ষেত্রে পিই অনুপাত ৭৫ থেকে কমিয়ে ৫০-এ নামিয়ে আনে। এটি ২ ফেব্রুয়ারি থেকে কার্যকর করা হয়।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯১০ ঘণ্টা, জুন ১৫, ২০১০
জিএস/কেএল /জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।