ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিজেল ও ফার্নেস অয়েলের দাম কমানোসহ ১০ দফা দাবি ইএবি‘র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুন ১৯, ২০১১

ঢাকা: শিল্পখাতে ব্যবহৃত ডিজেল ও ফার্নেস অয়েল সম্পূর্ণ শুল্কমুক্ত ঘোষণা করাসহ প্রস্তাবিত বাজেটে অন্তর্ভুক্তির জন্য দশ দফা দাবি জানিয়েছে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)।
 
রোববার বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁও-এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবিসমূহ জানানো হয়।



অন্যান্য দাবির মধ্যে রয়েছে- উৎসে কর শূন্য দশমিক ৪০ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ নির্ধারণ, রপ্তানিমুখী সব শিল্পের স্থান ও স্থাপনার ওপর থেকে কর সম্পূর্ণ প্রত্যাহার, ডিজেল ও ফার্নেস অয়েলের দাম লিটার প্রতি যথাক্রমে ৩০ টাকা ও ২৬ টাকা নির্ধারণ, শিল্পের কাঁচামাল আমদানির ক্ষেত্রে শুল্ক ও কর প্রত্যাহার, রপ্তানি খাতে সরকার ঘোষিত প্রণোদনা স্কিম বাস্তবায়ন, কর অবকাশ সুবিধা আরও তিন বছর বাড়ানো, প্যাকেজিং ইনস্টিটিউট স্থাপনে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ প্রদান, শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু ও ডরমেটরি নির্মাণ, নগদ সহায়তার অর্থ করমুক্ত রাখা এবং ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনা ইত্যাদি।

সংগঠনের সভাপতি আবদুস সালাম মুর্শেদী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সহ-সভাপতি শফিউল্লাহ চৌধুরী, কাজী শাহনেওয়াজ, এম এস সেকিল চৌধুরী প্রমুখ।

লিখিত বক্তব্য উপস্থাপনকালে আবদুস সালাম মুর্শেদী বলেন, প্রস্তাবিত বাজেট ‘ব্যবসা বান্ধব, বিনিয়োগ সহায়ক ও শ্রমিক কল্যাণমূলক’ বলা হলেও বাজেটে এ সংক্রান্ত কোনো দিক নির্দেশনা পাওয়া যায়নি।

তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাস সমস্যার সমাধান না হলে দেশে নতুন বিনিয়োগ হবে না। পাশাপাশি ব্যাংক ঋণের যে উচ্চ সুদের হার বিদ্যমান এতে করেও কেউ বিনিয়োগে উৎসাহিত হবে না বলে মত দেন তিনি।

এম এস সেকিল চৌধুরী পুঁজিবাজারসহ শিল্পখাতে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়ার সুপারিশ করে বলেন, কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া নৈতিকতা বিরোধী হলেও দেশের অর্থনৈতিক স্বার্থে অর্থনীতির মূল প্রবাহে এটাকে নিয়ে আসতে হবে।


বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জুন ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad