ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আবাসন খাত রুগ্ন হলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে: রূপায়ণ পরিচালক

সাইদ আরমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুন ১৯, ২০১১
আবাসন খাত রুগ্ন হলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে: রূপায়ণ পরিচালক

ঢাকা: আবাসন খাত দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে। কিন্তু, এই খাত সরকারের কাছ থেকে সেই অনুপাতে প্রয়োজনীয় সুবিধা পাচ্ছে না।

অথচ এই খাতের ওপর প্রত্যক্ষ ভাবে আড়াই কোটি মানুষ নির্ভরশীল। এ খাতে দেশি ও বিদেশি মিলিয়ে বিনিয়োগ রয়েছে ৭০ হাজার কোটি টাকা। তাই খাতটি রুগ্ন হয়ে পড়লে জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়তে পারে।

শনিবার সন্ধ্যায় রিহ্যাব আয়োজিত সামার ফেয়ারে বাংলানিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে অন্যতম শীর্ষ গৃহ-নির্মাণ প্রতিষ্ঠান রূপায়ণের পরিচালক (বিক্রয় ও বিপণন) আহসানুর রহমান এ কথা বলেন।

তিনি বলেন, ২০১১-২০১২ অর্থ বছরে আবাসন খাতের জন্য প্রস্তাবিত উৎসে কর এই ব্যবসার জন্য নেতিবাচক প্রভাব ফেলবে। বাণিজ্যিক জোনের প্রস্তাবিত করও অস্বাভাবিক বলেই মনে করছেন তিনি। তিনি সরকারের কাছে উৎসে  কর প্রত্যাহারের আবেদন জানান।

তিনি বলেন, বিভিন্ন অপপ্রচার ও স্বার্থান্বেষী মহলেরর নানামুখী তৎপরতার কারণে এই খাতের বিনিয়োগ ঝুঁকির মুখে পড়েছে। তাই সরকারের এখনই সঠিক সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন বলে তিনি অভিমত প্রকাশ করেন।  

তিনি বলেন, সরকার নতুন করে ভূমির দাম বাড়ালে আবাসন খাতের জন্য ভালো হবে না। নগরীতে এমনিতেই জমির দাম অনেক বেশি। তাই সরকারি ভাবে জমির দাম বাড়ালে বেসরকারি ভাবেও জমি অতিমূল্যায়িত হয়ে পড়বে। ক্ষতিগ্রস্ত হবে সাধারণ ক্রেতারা। উৎপাদন খরচ বাড়বে। বেড়ে যাবে ফ্ল্যাটের দামও। এতে ফ্ল্যাটের বিক্রি অস্বাভাবিক ভাবে কমে যাওয়ার আশংকা রয়েছে। ফলে সরকার বিপুল অংকের রাজস্ব হারাবে।

তিনি বলেন, এই শিল্পকে বাঁচিয়ে রাখতে একটি নীতিমালা প্রয়োজন। সঠিক নীতিমালা না থাকায় একটি বিশেষ মহল এই খাতটি ধ্বংস করার অপপ্রয়াস চালাচ্ছে। তাই এখন ওই স্বার্থান্বেষী মহলের মুখোশ জনসমক্ষে উন্মোচন করা প্রয়োজন।

তিনি কিছু প্রতিষ্ঠানের প্রতারণামূলক কর্মকান্ডকেও দায়ী করেন। তবে কেউ দোষ করলে তাদের কঠোর শাস্তি দেওয়া উচিত। একজনের ভুলের জন্য পুরো একটি খাতকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া কারোই কাম্য নয়। আমরা আশা করছি সরকার সম্ভাবনাময় এই খাতটির বিকাশে ইতিবাচক সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, আবাসন ব্যবসায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সরকার পিপিপি’র মাধ্যমে কাজ করতে পারে। এতে উদ্যোক্তাদের পাশাপাশি সরকারও লাভবান হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, ১৯ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।