ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চলতি মাসেই নূরজাহান-ফুলবাড়ি কূপ খনন শুরু করছে শেভরন

মুনজের আহমদ চৌধুরী, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, মে ৮, ২০১১
চলতি মাসেই নূরজাহান-ফুলবাড়ি কূপ খনন শুরু করছে শেভরন

মৌলভীবাজার: নূরজাহান-ফুলবাড়ি গ্যাস কূপের মুখে খনন যন্ত্র স্থাপন শেষে চলতি মাসের শেষ সপ্তাহে গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করবে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি শেভরন।

রোববার বিকালে নূরজাহান-ফুলবাড়ি গ্যাস কূপ এলাকা ঘুরে জানা গেছে, নূরজাহান-ফুলবাড়ি কূপ এলাকায় প্রয়োজনীয় খনন যন্ত্র¿ (রিগিং মেশিন) ইতিমধ্যেই পৌঁছে গেছে।



শেভরন সূত্র জানায়, কমলগঞ্জ উপজেলার নূরজাহান ও ফুলবাড়ি চা বাগানের অধিগ্রহণকৃত পাঁচ একর ভূমিতে গ্যাস কূপের প্যাড (প্লাটফরম) নির্মাণ শেষ হওয়ার পর গত ৭ মে সন্ধ্যায় খননযন্ত্র কূপ এলাকায় এসে পৌঁছে।

সূত্র জানায়, মৌলভীবাজারে তিনটি স্থান শ্রীমঙ্গল উপজেলার জাগছড়া, কমলগঞ্জের নূরজাহান-ফুলবাড়ি চা বাগান ও পাত্রকলা চা বাগানে গ্যাস কূপ খননের জন্য ১৫ একর ভূমি অধিগ্রহণ করা হয়। তবে প্রাথমিকভাবে জাগছড়া ও নূরজাহান-ফুলবাড়ি গ্যাসক্ষেত্রে শেভরন  খনন কাজের উদ্যোগ নিলেও পাত্রকলা চা বাগান এলাকায় আপাতত খনন কাজ চালাবে না।

রোববার বিকাল তিনটায় সরেজমিন ঘুরে দেখা গেছে, নূরজাহান-ফুলবাড়ি গ্যাস ক্ষেত্রে খননযন্ত্র স্থাপনে অতিরিক্ত লোক নিয়োগ করে কড়া নিরাপত্তায় কাজ চলছে। জানা গেছে, নূরজাহান-ফুলবাড়ি গ্যাসকূপে খনন শেষে জাগছড়া কূপে খনন কাজ শুরু হবে বলে ।

উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত কথা বলা যাবে না বলে নাম প্রকাশে অনিচ্ছুক শেভরনের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, আগামী ১০ দিনের মধ্যে নূরজাহান-ফুলবাড়ি গ্যাস ক্ষেত্রে খননযন্ত্র(রিগ) স্থাপন সম্পন্ন হবে। এরপর চলতি মে মাসের শেষ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে গ্যাস অনুসন্ধান কাজ শুরু হবে।

উল্লেখ্য, নূরজাহান-ফুলবাড়ি এলাকায় গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে শেভরন ১৯৯৭ সনের ১৪ জুন বিস্ফোরিত মাগুরছড়া গ্যাস কূপ এলাকার তিন থেকে চার শ’ গজ পশ্চিমে সম্প্রতি বেইজ ক্যাম্প (খনন বিশেষজ্ঞ-কর্মীদের থাকার ও প্রয়োজনীয় যন্ত্রাংশ রাখার স্থান) স্থাপন করে।

এছাড়া, ২০০৮ সালের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত সময়ে শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আশপাশের এলাকায় ত্রিমাত্রিক ভূ-কম্পন জরিপ (থ্রি ডি সিসমিক সার্ভে) করে শেভরন। ভূ-কম্পন জরিপের কারণে উদ্ভিদ-প্রাণী ও পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়াকে কেন্দ্র করে ওই সময় এলাকায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল। লাউয়াছড়া উদ্ভিদ উদ্যানের অনেক প্রাণী তখন এলাকা ছেড়ে যায় বলে স্থানীয় সূত্রগুলো দাবি করেছে।


বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, মে ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।