ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কারখানার ধোঁয়া থেকে কাগজ তৈরির পিসিসি বানাবে বসুন্ধরা গ্রুপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ৮, ২০১১
কারখানার ধোঁয়া থেকে কাগজ তৈরির পিসিসি বানাবে বসুন্ধরা গ্রুপ

ঢাকা: কাগজ তৈরির কাঁচামাল প্রেসিপিটেটেড ক্যালসিয়াম কার্বনেট (পিসিসি) প্রস্তুতে বসুন্ধরা পেপার মিলস যুক্তরাষ্ট্রের স্পেশালিটি মিনারেলস্ নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে।

দেশের অন্যতম প্রধান শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বসুন্ধরা পেপার মিলসকে এ চুক্তির আওতায় বৃহৎ শিল্প কারখানা থেকে ধোঁয়া আহরণ করে পিসিসি তৈরিতে সহায়তা দেবে স্পেশালিটি মিনারেলস।

   

উচ্চ কার্যক্ষম পেপার কেমিক্যাল প্রস্তুতে  বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির সুনাম রয়েছে।  
 
রোববার বিকেলে ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপের সম্মেলনকক্ষে বসুন্ধরা গ্রুপের কো চেয়ারম্যান সাদাত সোবহান ও স্পেশালিটি মিনারেলসের ভাইস প্রেসিডেন্ট ও এমডি (এশিয়া) ড. হোয়াং চি গুং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

বসুন্ধরা গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফিজুর রহমান এসময় জানান, চুক্তির আওতায় স্পেশালিটি মিনারেলস্ কারখানার ধোঁয়া থেকে পিসিসি আহরনের জন্য প্রযুক্তি, মেশিনারি ও টেকনিক্যাল সহযোগিতা দেবে। আর বসুন্ধরা গ্রুপ এর অবকাঠামোগত দিকগুলো নিশ্চিত করবে।

তিনি বলেন আহরিত পিসিসি বসুন্ধরা পেপার মিলে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হলে পরিবেশে কার্বন নির্গমন বন্ধ হবে, ২০ ভাগ গাছ বাঁচবে ও বৈদেশিক মুদ্রা বাঁচবে।

মো. মোস্তাফিজুর রহমান আরো বলেন, আমরা কাগজ তৈরি করতে বিদেশ থেকে পিসিসি আমদানি করতাম। এখন থেকে দেশে এর উৎপাদন হলে আমদানি খরচ কমবে। কাগজে এটির ব্যবহার হলে কাগজের উজ্জ্বলতা বাড়বে।

স্পেশালিটি মিনারেলস্ বিজনেস সাপোর্ট অ্যান্ড ডেভেলপমেন্ট ম্যানেজার মার্ক আর. ডেইগেল বলেন, ‘পিসিসি মূলত কলকারখানা থেকে নির্গত পরিবেশ দূষণকারী ধোঁয়া আহরন করে তৈরি হয়। এটা পেপার সাদা করতে ব্যবহৃত হয়। এই প্রযুক্তি ব্যবহার করলে পরিবেশে কার্বন নির্গমণ বন্ধ হবে। ’

তিনি বলেন,‘ মূলত কাগজ তৈরিতে গাছের পাল্প (মণ্ড) ব্যবহার করা হত এখন পিসিসি ব্যবহৃত হলে গাছের উপরে নির্ভরতা কমবে। ’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের প্রধান উপদেষ্টা মাহবুব মোর্শেদ হাসান,  বসুন্ধরা গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল ইসলাম, দৈনিক কালের কণ্ঠ সম্পাদক আবেদ খান, দ্য সান সম্পাদক সৈয়দ আনোয়ার হোসেন, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের মিডিয়া উপদেষ্টা মো. আবু তৈয়ব, বাংলাদেশ প্রতিদিনের ব্যবস্থাপনা সম্পাদক নঈম নিজাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মে ৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad