ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রাক বাজেট আলোচনা

পোশাক শিল্পে স্থান ও স্থাপনার ভ্যাট প্রত্যাহার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মে ৫, ২০১১
পোশাক শিল্পে স্থান ও স্থাপনার ভ্যাট প্রত্যাহার দাবি

ঢাকা: পোশাক শিল্পে স্থান ও স্থাপনার ভাড়ার ভ্যাটসহ রপ্তানি কাজে ব্যবহৃত বিভিন্ন সেবার উপর থেকে সম্পূর্ণ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ গামের্ন্টস ম্যানুফাকচারিং অ্যান্ড এক্সপোর্টার এসোসিয়েশন (বিজিএমইএ)।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আসন্ন ২০১১-১২ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় বিজিএমইএ’র সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন এ দাবি জানান।



এ সময় বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) এস এম মান্নান কচি, পরিচালক শহিদুল্লাহ আজিম, শেখ আতিয়ার রহমান দিপু, এ রাজ্জাক সাত্তার, ফয়জুন নবী চৌধুরী, কাষ্টমস সংক্রান্ত ষ্ট্যান্ডিং কমিটির চেযারম্যান মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

বিজিএমই সভাপতি আসন্ন বাজেটে পোশাক শিল্পে উৎসে কর কর্তনের হার শূন্য দশমিক ৪০ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ নির্ধারণ, সকল ধরনের নগদ সহায়তার উপর কর আরোপ না করা, যে সকল যন্ত্রপাতি ও যন্ত্রাংশ এসআরও-তে অন্তর্ভুক্ত নেই সেসব ক্ষেত্রে সংশ্লিষ্ট ট্রেড অ্যাসোসিয়েশনের সুপারিশের ভিত্তিতে অঙ্গীকারনামা ও ১ শতাংশ শুল্ক প্রদান করে খালাস প্রদানের ব্যবস্থা রাখার দাবি জানান।

এছাড়া বেনাপোল স্থল বন্দর দিয়ে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের জন্য আমদানিকৃত সুতার ক্ষেত্রে পার্শিয়েল শিপমেন্ট- এর  অনুমোদন প্রদান, শতভাগ রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান কর্তৃক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানীর ক্ষেত্রে ‘মুসক-৭’ এর বিধান রহিতকরন, ইপিজেড এর বাইরে অবস্থিত শতভাগ রপ্তানিমুখী পোশাক শিল্প প্রতিষ্ঠানকে ইপিজেড-এ অবস্থিত প্রতিষ্ঠানের ন্যায় ট্যাক্স হলিডে সুবিধা প্রদান, আমদানিকৃত চালানের আইজিএম দাখিলের পরবর্তীতে ব্যাক টু ব্যাক এলসি খুলে মালামাল আমদানি ও আইজিএম সংশোধনের ক্ষেত্রে কাষ্টমস কর্তৃক উচ্চ হারে জরিমানা আদায় না করে যৌক্তিক হারে আদায়ের বিষয়গুলো বাজেটে অন্তর্ভুক্তির দাবিও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, মে ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।