ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন কার্যদিবস পর পুঁজিবাজারের সূচক বেড়েছে, ডিএসইতে লেনদেন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, মে ৪, ২০১১
তিন কার্যদিবস পর পুঁজিবাজারের সূচক বেড়েছে, ডিএসইতে লেনদেন কমেছে

ঢাকা: টানা তিন কার্যদিবস দরপতনের পর বুধবার পুঁজিবাজারের বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাধারণ সূচক বেড়েছে ১০৭ পয়েন্ট ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৬৯ পয়েন্ট।

এছাড়া ডিএসইতে আগের কার্যদিবস থেকে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে।    

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন ডিএসইতে শুরু থেকেই সূচক ও বেশিরভাগ কোম্পানির দাম বাড়তে থাকে। লেনদেনের প্রথম ঘণ্টার শুরুতে ৫ মিনিট সূচক বাড়ে। এরপর টানা ২৫ মিনিট অর্থাৎ সাড়ে ১১টা পর্যন্ত সূচক কমে যায়। সাড়ে ১১টা থেকে সূচক আবার বাড়তে থাকে যা দুপুর ১২টা ৩৫ মিনিট পর্যন্ত অব্যাহত থাকে। পরবর্তী সময়ে ১২টা ৩৫ মিনিট থেকে ১টা পর্যন্ত সূচক কমে।

এভাবে ওঠানামা করে দিনশেষে ডিএসইর সাধারণ সূচক ১০৭ পয়েন্ট বেড়ে ৫৯৭৩ পয়েন্টে উঠে আসে। সার্বিক সূচক ৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৯৬৬ পয়েন্টে।

লেনদেন হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২১৬টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত ছিল একটি প্রতিষ্ঠানের দাম।

মোট লেনদেন হয় ৩৮১ কোটি ৪৪ লাখ ৫৪ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ৪ লাখ ৭১ হাজার টাকা।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে দশ প্রতিষ্ঠানের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এদিন এ শেয়ারের দর ২৬২.১০ টাকা থেকে ২৬৯.৯০ টাকার মধ্যে ওঠানামা করে সর্বশেষ লেনদেন হয় ২৬৬.৫০ টাকায়।  

অন্য নয় প্রতিষ্ঠান হলো- বেক্সটেক্স, ডেসকো, আরএন স্পিনিং, তিতাস গ্যাস, এনবিএল, বিএসআরএম স্টিল, ইউনাইটেড এয়ারওয়েজ, মালেক স্পিনিং ও স্কয়ার ফার্মা।

সবচাইতে দাম বাড়া দশ প্রতিষ্ঠানের শীর্ষে ছিল বীমা খাতের রিপাবলিক ইন্স্যুরেন্স। বুধবার এ শেয়ারের দর ৪৪.৭৫ টাকা বেড়ে সর্বশেষ ৬৪৫ টাকায় লেনদেন হয়।

দশ প্রতিষ্ঠানের অন্যগুলো হলো- গ্লাস্কো স্মিথ, বিআইএফসি, সোনারগাঁও টেক্সটাইল, অগ্রণী ইন্স্যুরেন্স, শাহজালাল ইসলামী ব্যাংক, ঢাকা ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ইবনে সিনা ও অ্যারামিট সিমেন্ট।

দাম কমার দিক দিয়ে শীর্ষ দশ কোম্পানি ছিল- উত্তরা ফিন্যান্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এপেক্স স্পিনিং, সাভার রিফ্র্যাক্টরিজ, পঞ্চম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, ডেসকো, সমরিতা হসপিটাল, জেমিটি সি ফুড, মুন্নু জুট স্ট্যাফলার্স ও মাইডাস ফিন্যান্স।

এদিকে সিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার সিএসইতে সাধারণ সূচক ১৬৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ১৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ১৯টির ও অপরিবর্তিত ছিল দুইটি প্রতিষ্ঠানের দাম।

মোট লেনদেন হয় ৬০ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ৩৯৭ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৬৩ লাখ ৬ হাজার ৪২৫ টাকা।

বাংলাদেশ সময় : ১৬৪০ ঘণ্টা, মে ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।