ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ কৌশল চূড়ান্ত

শেয়ারবাজারে বাংলাদেশ ফান্ডের বিনিয়োগ বুধ-বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, মে ৩, ২০১১
শেয়ারবাজারে বাংলাদেশ ফান্ডের বিনিয়োগ বুধ-বৃহস্পতিবার

ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ফান্ডের পরিকল্পনা ও কৌশলপত্র চূড়ান্ত করেছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। বুধ বা বৃহস্পতিবার তাদের এই বিনিয়োগ শুরু হবে বলে নিশ্চিত করেছেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান।



তিনি বলেন, কৌশল অনুযায়ী মূল্য ও আয়ের (পিই) অনুপাতে ২০-এর নিচে থাকা কোম্পানির শেয়ারে এই ফান্ড থেকে অর্থ বিনিয়োগ করা হবে।

মঙ্গলবার বিকেলে ঢাকার সাব রেজিস্ট্রি অফিস থেকে নিবন্ধনের সার্টিফায়েড কপি পাওয়ার পর এসইসির কাছে নিবন্ধন ফিসহ প্রয়োজনীয় কাগজপত্র পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

ফায়েকুজ্জামান সাংবাদিকদের বলেন, মিউচ্যুয়াল ফান্ড বিধিমালা অনুসরণ করেই এই ফান্ডের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করা হবে। তবে যেহেতু এটি একটি বড় ফান্ড সেহেতু এ  থেকে  বিনিয়োগে একটি কৌশলগত নীতি অবলম্বন করা হবে। এসইসি এ ফান্ড অনুমোদনের সময় কিছু মৌলিক বিষয় বিবেচনায় নিয়ে বিনিয়োগের নির্দেশনা দিয়েছে। আমরা সে আলোকেই বিনিয়োগ করব।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল এসইসি ‘বাংলাদেশ ফান্ড‘ নামে ৫ হাজার কোটি টাকার মেয়াদহীন মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন করে। ফান্ডের ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড শাখা। সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে পুঁজিবাজারের পতনের ধারা রোধ করতে গত ২৮ ফেব্রুয়ারি ৫ হাজার কোটি টাকার ফান্ড গঠন করার সিদ্ধান্ত নেয় আইসিবি। কয়েক দফা আলোচনার পর ৬ মার্চ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশ ফান্ডে যৌথ উদ্যোক্তা হিসেবে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বিডিবিএল, সাধারণ বীমা কর্পোরেশন এবং জীবন বীমা কর্পোরেশন রয়েছে।

বাংলাদেশ সময়: ২০.০৬ ঘণ্টা মে ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।