ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আরএকে সিরামিকসের লেনদেন শুরু রোববার

পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জুন ১০, ২০১০

ঢাকাঃ বুক বিল্ডিং পদ্ধতিতে প্রথম অনুমোদন পাওয়া আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের লেনদেন শুরু হচ্ছে রোববার। ঢাকা ও চট্রগ্রামের দুই স্টক এক্সচেঞ্জে একইসঙ্গে এ লেনদেন শুরু হবে।



ঢাকা স্টক এক্সচেঞ্চ (ডিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সতিপতি মৈত্র আজ বৃহস্পতিবার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে একথা জানিয়েছেন।

জানা যায়, কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৩২ কোটি ৫২ লাখ টাকা সংগ্রহের জন্য গত ২৫ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত আইপিও‘র টাকা জমা নেয়। প্রতিটি লটের বিপরীতে ১৩টি আবেদন জমা পড়ে। গত ২৪ মে বঙ্গবন্ধু আর্šÍজাতিক সম্মেলন কেন্দ্রে এই কোম্পানির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।

ঋণ পরিশোধ ও চলতি মূলধন বাড়ানোর জন্য আরএকে সিরামিকস পুঁজিবাজারে ৩ কোটি ৪৫ লাখ ১০ হাজার শেয়ার ছাড়লো। এরই মধ্যে ৬৯ লাখ ২ হাজার বা ২০ শতাংশ শেয়ার প্রাক-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। অবশিষ্ট ২ কোটি ৭৬ লাখ ৮ হাজার বা ৮০ শতাংশ শেয়ার আইপিও‘র মাধ্যমে বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ডের জন্য, ১০ শতাংশ প্রবাসীদের জন্য এবং অবশিষ্ট ৬০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ করা হয়েছে।

১০ টাকা অভিহিত মূল্যের এ কোম্পানির ২০০টি শেয়ারে মার্কেট লট ধরা হয়েছে। ৩০ টাকা প্রিমিয়াম নেওয়ায় প্রতিটি শেয়ারের প্রাথমিক মূল্য নির্ধারিত হয় ৪০ টাকা। বুক বিল্ডিং পদ্ধতিতে পরে তা আরও ২০ শতাংশ বেড়ে সর্বশেষ ৪৮ টাকা নির্ধারিত হয়। আরএকে সিরামিকসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মুলধন ১৮৫ কোটি টাকা।

বাংলাদেশের স্থানীয় সময়ঃ ১৮৫০ ঘণ্টা, জুন ১০’ ২০১০
জিএস/এনএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।