ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে সূচক ও লেনদেনে বড় অগ্রগতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪
সপ্তাহজুড়ে সূচক ও লেনদেনে বড় অগ্রগতি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে সূচক ও লেনদেনে বড় ধরনের অগ্রগতি লক্ষ্য করা গেছে। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বৃদ্ধি পেয়েছে ৪১ দশমিক ৬১ শতাংশ।


 
অন্যদিকে, গত সপ্তাহে ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স), ডিএসই-৩০ ও ডিএসই শরীয়াহ সূচক বৃদ্ধি পেয়েছে। ডিএসইএক্স সূচক বৃদ্ধি পেয়েছে ১০৩ দশমিক ৫৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক বৃদ্ধি পেয়েছে ১৭ দশমিক ০৪ পয়েন্ট ও ডিএসই শরীয়াহ সূচক ৫ দশমিক ৩১ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।
 
এদিকে, সিএসইর সিএসসিএক্স সূচক বৃদ্ধি পেয়েছে ২১৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক বৃদ্ধি পেয়েছে ৪২ পয়েন্ট ও সিএএসপিআই সূচক বেড়েছে ৩১০ পয়েন্ট। অন্যদিকে, গত সপ্তাহে সিএসইতে লেনদেন বৃদ্ধি পেয়েছে ১৩ কোটি ৮৮ লাখ ০৫ হাজার ৪১৮ টাকা।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স) ছিল ৪ হাজার ৫৯৮ দশমিক ৯২ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭০২ দশমিক ৫৩ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) বৃদ্ধি পেয়েছে ১০৩ দশমিক ৫৩ পয়েন্ট বা ২ দশমিক ২৫ শতাংশ।
 
এদিকে, গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসই’র সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৮৬৮ পয়েন্ট। বৃহস্পতিবার সপ্তাহ শেষে সূচক বেড়ে দাঁড়ায় ৯ হাজার ৮৪ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক বৃদ্ধি পেয়েছে ২১৬ পয়েন্ট বা ২ দশমিক ৪৩ শতাংশ।
 
গত সপ্তাহের অধিকাংশ কার্যদিবসেই ডিএসই ও সিএসইর সূচক বৃদ্ধি পেয়েছে। এছাড়া বৃদ্ধি পেয়েছে ডিএসই ও সিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।
 
গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বৃদ্ধি পেয়েছে ৪১ দশমিক ৬১ শতাংশ। লেনদেন হয়েছে মোট ২ হাজার ৪৭২ কোটি ৫৮ লাখ ২৭ হাজার ২৪১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৭৪৬ কোটি ৫ লাখ ৩৮ হাজার ৪৫১ টাকা।
 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯৮টির, কমেছে ৯৭টির ও অপরিবর্তিত ছিল ৭টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ৭০টির, কমেছিল ২১৪টির ও অপরিবর্তিত ছিল ১৫টির দাম। লেনদেন হয়নি ৫টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
 
এদিকে, মোট ৫ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেন বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৪৯৪ কোটি ৫১ লাখ ৬৫ হাজার ৪৪৮ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৪৩৬ কোটি ৫১ লাখ ৩৪ হাজার ৬১৩ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন বৃদ্ধি পেয়েছে ১৩ দশমিক ২৯ শতাংশ।
 
এছাড়া ডিএসইতে বৃদ্ধি পেয়েছে শেয়ার লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে ডিএসইতে মোট ৫১ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৬৭৪টি শেয়ার হাতবদল হয়েছে।
 
যেখানে গত সপ্তাহের আগের সপ্তাহে ছিল ২৭ কোটি ৬০ লাখ ৮৯ হাজার ৭৪৬টি। সুতরাং গত সপ্তাহে শেয়ার লেনদেন বৃদ্ধি পেয়েছে ৮৫ দশমিক ৫৩ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- প্রাইম ব্যাংক (১৯ দশমিক ৪০ শতাংশ), বেলিজিং (১৯ দশমিক ০৮ শতাংশ), সিটি ব্যাংক (১৮ দশমিক ০১ শতাংশ), অগ্নি সিস্টেম (১৭ দশমিক ৩৩ শতাংশ), ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (১৬ দশমিক ০৫ শতাংশ), সাউথইস্ট ব্যাংক (১৫ দশমিক ৭১ শতাংশ), মার্কেন্টাইল ব্যাংক (১৩ দশমিক ৮২ শতাংশ), গ্লাসগো স্মিথ ক্লাইন (১৩ দশমিক ৬৮ শতাংশ), ম্যাকসন স্পিনিং (১৩ দশমিক ৫৭ শতাংশ) ও আরগন ডেনিমস (১২ দশমিক ৬৮ শতাংশ)।
 
অন্যদিকে, সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-ফ্যামিলি টেক্সটাইল (৪২ দশমিক ৩৫ শতাংশ), ইস্টার্ন ব্যাংক (১৬ দশমিক ৪৯ শতাংশ), রেনউইক যজ্ঞেশ্বর (১৬ দশমিক ২৪ শতাংশ), ফারইস্ট ফিন্যান্স (১৩ দশমিক ৩৯ শতাংশ), ইস্টার্ন লুব্রিকেন্ট (১০ দশমিক ৫৫ শতাংশ), ওসমানিয়া গ্লাস (৯ দশমিক ৩২ শতাংশ), বাংলাদেশ শিপিং কর্পোরেশন (৮ দশমিক ৬৮ শতাংশ), অ্যাটলাস ব্যাংলাদেশ (৮ দশমিক ৫৮ শতাংশ), লাফার্জ সুরমা সিমেন্ট (৭ দশমিক ৯১ শতাংশ) ও সমতা লেদার (৭ দশমিক ৬৭ শতাংশ)।
 
বাংলাদেশ সময়: ০৫৫৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।