ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা চায় দুই স্টক এক্সচেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৪
করমুক্ত আয়ের সীমা ৫০ হাজার টাকা চায় দুই স্টক এক্সচেঞ্জ ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

ঢাকা: শেয়ারবাজারে বিনিয়োগকারীদের করমুক্ত আয়ের সীমা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ।

বুধবার সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৪-১৫ অর্থবছরে প্রাক-বাজেট আলোচনায় দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে এ প্রস্তাব করা হয়েছে।

একই সঙ্গে শেয়ারবাজারে স্থিতিশীলতা আনতে বেশ কিছু প্রস্তাব দেয়া হয়েছে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা লভ্যাংশের ওপর উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করে বলেন,  এই করের ফলে দ্বৈত করের জটিলতা তৈরি হয়েছে।

তালিকাভুক্ত কোম্পানি একবার তার আয়ের ওপর কর দিচ্ছে। আবার একই আয়ের ভিত্তিতে ঘোষিত লভ্যাংশেও কর দিতে হচ্ছে। এটি অযৌক্তিক। এই কর প্রত্যাহার করা হলে কোম্পানির লভ্যাংশ দেওয়ার সক্ষমতা বাড়বে।

উৎসে কর কর্তনের বিধান বাতিলের পক্ষে তিনি মালয়েশিয়া ও সিঙ্গাপুরের উদাহরণ টানেন। শ্রীলঙ্কায় ইউনিট ফান্ড বা মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট হোল্ডারদের দেয়া লভ্যাংশকে আয়করের বাইরে রাখা হয় বলেও জানান তিনি।
NBR_pre_
শেয়ারবাজারে বিনিয়োগকারীদের কর রেয়াতের সীমা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করার দাবি জানিয়ে তিনি বলেন, শেয়ারবাজারে মন্দার কারণে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকের আয় করযোগ্য সীমার নিচে থাকার পরও উৎসে কর কাটা হচ্ছে। এজন্য বিনিয়োগকারীদের স্বার্থে কর রেয়াত সুবিধা বাড়ানো যৌক্তিক বলে দাবি করেন তিনি।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, অনেকের আয় করযোগ্য সীমার নিচে থাকার পরও উৎসে কর কাটা হচ্ছে। ফলে কর অব্যাহতির সুফল ক্ষুদ্র বিনিয়োগকারীরা মোটেই পাচ্ছেন না।

করপোরেট আয়ে রেয়াত সুবিধা পুনর্বিন্যাসের প্রস্তাব দিয়ে তিনি বলেন, বর্তমানে ২০ শতাংশের বেশি লভ্যাংশ দিলে সংশ্লিষ্ট কোম্পানি তার আয়ের ওপর ১০ শতাংশ কর রেয়াত পায়।

প্রস্তাবে ২০ শতাংশের বেশি কিন্তু ২৫ শতাংশের কম লভ্যাংশের ক্ষেত্রে ১০ শতাংশ এবং ২৫ শতাংশের বেশি লভ্যাংশের ক্ষেত্র ১৫ শতাংশ কর রেয়াত দেয়ার প্রস্তাব দেন তিনি।

এই প্রাক-বাজেট আলোচনায় কর্পোরেট কর পুনর্বিন্যাসের প্রস্তাবে ক্ষুদ্র ও মাঝারি কোম্পানিগুলোকে পৃথক স্কিমের আওতায় আনার দাবি জানানো হয় এবং কর্পোরেট করহার প্রথম এক লাখ টাকা পর্যন্ত রেয়াতের প্রস্তাব দেয়া হয়। ১ লাখের ওপর এবং ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে ১৭ দশমিক ৫ শতাংশ, ৫ লাখের বেশি আয়ের ক্ষেত্রে ৩৭ দশমিক ৫ শতাংশ হারে করারোপের প্রস্তাব দেন শেয়ারবাজারের নীতিনির্ধারকরা।

মূলধনী মুনাফার ওপর কর পুনর্বিন্যাসের প্রস্তাব করে তিনি বলেন, বর্তমানে মূলধনী মুনাফার ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১০ শতাংশ হারে কর দিতে হয়। এটিকে বিভিন্ন মেয়াদের সঙ্গে সম্পৃক্ত করে কর হার নির্ধারণের দাবি জানান স্বপন কুমার বালা।

একই সঙ্গে এক থেকে দুই বছর পর্যন্ত শেয়ারধারণ করলে সাড়ে ৭ শতাংশ হারে, ২ থেকে ৩ বছর পর্যন্ত ধারণ করলে ৫ শতাংশ এবং ৩ বছরের বেশি ধারণ করলে শূন্য শতাংশ করারোপের প্রস্তাব করেন তিনি।

উদাহরণ টেনে তিনি বলেন, হংকংয়ে ব্যক্তি শ্রেণির করদাতাদের ক্ষেত্রে মূলধনী মুনাফা বা বিনিয়োগ থেকে প্রাপ্ত আয়ের ওপর কোনো কর নেই। সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় মূলধনী মুনাফায় করারোপ করা হয় না।

কর অবকাশপ্রাপ্ত কোম্পানি সমূহের বিনিয়োগ পর্যবেক্ষণের দাবি জানিয়ে তিনি বলেন, আইন অনুসারে নতুন স্থাপিত কর অবকাশপ্রাপ্ত শিল্প সমূহ তাদের মোট আয়ের ৪০ শতাংশ বিনিয়োগ করবে। এর মধ্যে ৩০ শতাংশ ওই একই শিল্প কারখানায় এবং বাকি ১০ শতাংশ শেয়ারবাজারে।

কর অবকাশপ্রাপ্ত কোম্পানিসমূহ তা করছে কি-না তা নিবিড় পর্যবেক্ষণের দাবি জানান তিনি। এতে শিল্পায়ন নিশ্চিত ও শেয়ারবাজার শক্তিশালী হবে।

এছাড়া করমুক্ত বাড়ি ভাড়ার সীমা বৃদ্ধি ও ইউটিলিটি বাবদ অনুমোদনযোগ্য ব্যয় ৩০ হাজার টাকা করার প্রস্তাব দেন তিনি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রস্তাবের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান গোলাম হোসেন বলেন, শেয়ারবাজারের বিনিয়োগকারীদের সুবিধার্থে গত বাজেটে প্রণোদনা দেওয়া হয়েছিল।

এবারও তা রাখা হবে কি-না পর্যালোচনা করা হবে। তবে শেয়ারবাজার যাতে সুরক্ষিত থাকে সেজন্য বাজেটে বিশেষ নজর দেওয়া হবে।

প্রাক-বাজেট আলোচনায় জাতীয় রাজস্ব বোর্ড সদস্য, প্রথম সচিব, ডিএসই ও সিএসই প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৪/আপডেটেড ১৫৫৩ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad