ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

নতুন বিনিয়োগে ৫০ শতাংশ কর রেয়াত চাইবে ডিএসই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৪
নতুন বিনিয়োগে ৫০ শতাংশ কর রেয়াত চাইবে ডিএসই

ঢাকা: আসন্ন বাজেটে পুঁজিবাজারে নতুন ক্ষুদ্র বিনিয়োগকারীদের আয়ের ৫০ শতাংশ কর রেয়াতের প্রস্তাব করবে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ সুবিধা আগামী তিন বছর পর্যন্ত দেওয়ার সুপারিশ করা হবে।


 
বুধবার জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রাক বাজেট আলোচনায় ডিএসই’র পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
 
এ সুবিধার মাধ্যমে নতুন বিনিয়োগকারীরা সঞ্চয়ে আগ্রহী হবে, পুঁজিবাজারের উন্নয়ন অব্যাহত থাকবে, নতুন ও ক্ষুদ্র বিনিয়োগকারীরা উপকৃত হবে বলে মনে করছে ডিএসই। উদাহারণ হিসেবে বলা হয় ভারতের সরকার নতুন ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের এ ধরনের সুবিধা দিতে একটি স্কিম গ্রহণ করেছে।
 
ডিএসই’র ওই প্রস্তাবে বলা হয়েছে, পুঁজিবাজারে যেসব নতুন বিনিয়োগকারীর বিনিয়োগ এক লাখ টাকার বেশি এবং যাদের আয় ১৫ লাখ টাকার কম তাদের এ সুবিধা দেওয়া হোক। বিশেষ করে যারা প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও) এবং সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবে।
 
এছাড়া ওই বাজেট প্রস্তাবে আগামী ৫ বছরের জন্য ডিএসই আয়ের ওপর কর রেয়াতের প্রস্তাব করা হবে। যদিও ডিএসই বর্তমানে এ সুবিধা ভোগ করে আসছে। কারণ হিসেবে উল্লেখ করা হয়, ডিএসই একটি অলাভজনক প্রতিষ্ঠান ছিল। কিন্তু প্রশাসন থেকে মালিকানা পৃথকীকরণের (ডিমিউচ্যুয়ালাইজড) পর প্রতিষ্ঠানের সম্প্রসারণ এবং পরিচালনায় আগামী পাঁচ বছর কর রেয়াত সুবিধা প্রয়োজন।
 
ডিমিউচ্যুয়ালাইজেশনের পর ডিএসই’র প্রাথমিক শেয়ারহোল্ডাররা যথাসময়ে তাদের শেয়ার পাবেন। এ শেয়ারের ক্যাপিটাল গেইনের ওপর কোনো কর আরোপ না কারার আবেদন জানাবে প্রতিষ্ঠানটি।
 
বর্তমানে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক শেয়ার, ডিবেঞ্চার, মিউচ্যুয়াল ফান্ড, বন্ড বা সিকিউরিটিজ লেনদেন মূল্যের উপর ০ দশমিক ০৫ শতাংশ হারে কর সংগ্রহ করে। আসন্ন বাজেটে এ কর সংগ্রহের হার ০ দশমিক ০১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হবে।
 
ডিভিডেন্টের আয়ের ৫ হাজার টাকা পর্যন্ত যে কর রেয়াতের সুবিধা রয়েছে তা বাড়িয়ে ৫০ হাজার করার প্রস্তাব করা হবে। অর্থাৎ ডিভিডেন্ট থেকে ৫০ টাকা পর্যন্ত আয় করমুক্ত রাখার প্রস্তাব করা হবে।
 
পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক, বিমা, অর্থলগ্নীকারী প্রতষ্ঠান সমূহের ক্ষেত্রে আয়ের ৩২ শতাংশ এবং অতালিকাভুক্ত প্রতিষ্ঠানের জন্য সাড়ে ৩৭ শতাংশ কর্পোরেট ট্যাক্স নির্ধারণের প্রস্তাব করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।