ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

মার্চে ডিএসইতে সর্বনিম্ন বিদেশি বিনিয়োগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪
মার্চে ডিএসইতে সর্বনিম্ন বিদেশি বিনিয়োগ

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত তিন মাসের মধ্যে মার্চে বিদেশি বিনিয়োগ সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। অর্থাৎ প্রতি মাসেই ডিএসইতে বিদেশি বিনিয়োগ কমছে।



গত জানুয়ারিতে ডিএসইতে নিট বিনিয়োগ হয়েছিল ২৭৮ কোটি টাকা, ফেব্রুয়ারিতে ১২১ কোটি টাকা। সর্বশেষ মার্চে নিট বিনিয়োগের পরিমাণ কমে দাঁড়িয়েছে প্রায় ৯৭ কোটি টাকায়। যা নতুন বছরের প্রথম তিন মাসের মধ্যে সর্বনিম্ন।
 
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
 
মার্চে ডিএসইতে মোট বিদেশি লেনদেন হয়েছে ৩১৩ কোটি ৫৮ লাখ ৩৩ হাজার ৫১ টাকা। যার মধ্যে শেয়ার ক্রয় হয়েছে ২০৫ কোটি ২৭ লাখ ৩৫ হাজার ১১১ টাকার, শেয়ার বিক্রি হয়েছে ১০৮ কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৯৩৯ টাকার।

সুতরাং মার্চে ডিএসইতে নিট বিদেশি বিনিয়োগ হয়েছে মাত্র ৯৬ কোটি ৯৬ লাখ ৩৭ হাজার ১৭২ টাকা। যা ২০১৪ সালের তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এছাড়া ২০১৩ সালের মার্চে ডিএসইতে বিদেশি বিনিয়োগ হয়েছিল প্রায় ৬৫ কোটি টাকার।

ফেব্রুয়ারিতে ডিএসইতে মোট বিদেশি লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৬ লাখ ৪ হাজার ৭০৩ টাকা। যার মধ্যে শেয়ার ক্রয় হয়েছে ৩২৭ কোটি ৫ লাখ ২৯ হাজার ৪৫৮ টাকা, শেয়ার বিক্রি হয়েছে ২০৬ কোটি ৭৫ হাজার ২৪৫ টাকার।

সুতরাং ফেব্রুয়ারিতে ডিএসইতে নিট বিদেশি বিনিয়োগ হয়েছে ১২১ কোটি ৪ লাখ ৫৪ হাজার ২১৩ টাকার।
 
জানুয়ারিতে ডিএসইতে মোট বিদেশি লেনদেন হয়েছে ৫২৭ কোটি টাকার কিছুটা বেশি। যার মধ্যে শেয়ার ক্রয় বাবদ হয়েছে ৪০৩ কোটি টাকার কিছুটা বেশি, শেয়ার বিক্রি বাবদ হয়েছে ১২৪ কোটি টাকার কিছু বেশি।

সুতরাং জানুয়ারিতে ডিএসইতে নিট বিদেশি বিনিয়োগ হয়েছে ২৭৮ কোটি টাকার কিছুটা বেশি।
 
বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রতি সাত কার্যদিবস পরপর মার্চেন্ট ব্যাংকগুলোকে যে বিনিয়োগ তথ্য দেওয়ার নির্দেশনা বাংলাদেশ ব্যাংক দিয়েছে, তাতে বিদেশি বিনিয়োগকারীরা দেশীয় বিনিয়োগকারীদের মতো ধীরে চলো নীতি গ্রহণ করেছেন। কারণ, এতে বিনিয়োগ তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।
 
তারা আরও বলেন, কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনার কারণে বিদেশি বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ তুলে নিচ্ছেন। এমনকি নতুন কোনো বিনিয়োগ করছেন না। তবে সম্প্রতি স্টক এক্সচেঞ্জগুলো ডিমিউচ্যুয়ালাইড ও রাজনৈতিক পরিস্থতি শান্ত হওয়ায় বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করার মতো যথেষ্ট আগ্রহ তাদের মধ্যে রয়েছে।
 
জানুয়ারি থেকে ডিসেম্বর-২০১৩ পর্যন্ত ডিএসইতে মোট বিদেশি বিনিয়োগকারীরা লেনদেন করেন তিন হাজার ৩৫২ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। যার মধ্যে শেয়ার ক্রয় করেন দুই হাজার ৬৫২ কোটি টাকার, শেয়ার বিক্রি করেন মাত্র ৭০৯ কোটি টাকার।

সুতরাং গত বছর ডিএসইতে মোট নিট বিদেশি বিনিয়োগ হয়েছে এক হাজার ৮৪৩ কোটি টাকা।
 
বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।