ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই’র লেনদেন ৫শ’ কোটি টাকা ছাড়ালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪
ডিএসই’র লেনদেন ৫শ’ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ধারাবাহিক দরপতনের পর গত কয়েক কার্যদিবস ধরে ঊধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়ে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।

 

এদিন ডিএসইতে ১৫ কার্যদিবস পর লেনদেন ৫শ’ কোটি টাকা ছাড়িয়েছে। গত ৯ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিল ৫শ’ কোটি টাকার বেশি। বুধবার লেনদেন হয়েছে ৫০০ কোটি ৩৯ লাখ টাকার। গত মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল মাত্র ৩১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়ালফান্ড।

 

অন্যদিকে, অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ লেনদেন হয়েছে ৩৫ কোটি ১০ লাখ টাকার। গত কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

 

বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১১ দশমিক ৯০ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ৮৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬৪ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ৯০ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত ৩ দশমিক ১৬ শতাংশ, ব্যাংক ৯ দশমিক ৯৯ শতাংশ, ওষুধ ওরসায়ন খাত ১০ দশমিক ৯৮ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৪৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৬ দশমিক ৪৯ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৩ দশমিক ৪৪ শতাংশ।

 

লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক একটানা বাড়তে থাকে। তবে বেলা সাড়ে ১১টার পর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকলেও সোয়া ১টা থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ২টা ১০ মিনিটে সূচকদিনের সর্বোচ্চ ৭৮ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৫৯৫ পয়েন্টে।

 

ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৪৬ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ১ পয়েন্টে অবস্থান করছে।

 

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ২০৭টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তীত রয়েছে ১৪টির দাম।

 

বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, পদ্মা অয়েল, স্কয়ার ফার্মা, ইস্টার্ন হাউজিং, মার্কেন্টাইল ব্যাংক, ওসমানিয়া গ্লাস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ডেল্টা স্পিনিং এবং ফ্যামিলি টেক্সটাইল।

 

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১৪৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৯০১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থানকরে ১১ হাজার ৮৫৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২১৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ১৫৮ পয়েন্টে।

 

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১০ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

 

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।