ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় সপ্তাহ শেষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
সূচকের মিশ্র প্রবণতায় সপ্তাহ শেষ

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচকের মিশ্র প্রবণতায় কার্যক্রম শেষ হয়েছে।
 
ডিএসই’র প্রধান সূচক নামমাত্র কমলেও সামান্য বৃদ্ধি পেয়েছে অন্য দুই সূচক।

অন্যদিকে সিএসইতে কমেছে সব সূচক।

বৃহস্পতিবার উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন বৃদ্ধি পেয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৬ কোটি ৫৪ লাখ টাকা। বুধবার লেনদেন হয়েছিল ৩৯৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫০ কোটি ২ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৯ দশমিক ১২ শতাংশ, টেক্সটাইল খাতের ৮ দশমিক ৬৪ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ২৮ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৩৪ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ২৬ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১০ দশমিক ৩৯ শতাংশ, প্রকৌশল ১৪ দশমিক ৪৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৯ দশমিক ৪২ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৭০ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা ১১টার দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ২৩ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর দুপুর ১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট কমে যায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ০ দশমিক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭৪৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৯৩ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১১৮টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩১টির দাম।

বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-  সিঙ্গার বিডি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, অ্যাপেক্স ফুটওয়্যার, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪১ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ২৮৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৭ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৩৪২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৬৭৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ২ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad