ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারের দরপতনে ইউনিপে টুকে দায়ী করলেন অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১১
পুঁজিবাজারের দরপতনে ইউনিপে টুকে দায়ী করলেন অর্থমন্ত্রী

ঢাকা: পুঁজিবাজারের ভয়াবহ পতনের জন্য অন্যান্য কারণের পাশাপাশি ইউনিপে টু ইউ নামের একটি মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানিকে দায়ী করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বঙ্গোপসাগরের মহীসোপানে বাংলাদেশের দাবির পক্ষে অবস্থানপত্র নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।



অর্থমন্ত্রী বলেন, ‘আমরা শেয়ারবাজারের কারসাজির সঙ্গে দায়ী কাউকে ছেড়ে দেব না। ইউনিপেটু ইউ মানুষকে এক সপ্তাহে দ্বিগুণ লাভ দেওয়ার লোভ দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ নিয়ে যাচ্ছে। আমরা তাদেরকেও ধরব। ’

এছাড়া পুঁজিবাজারের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

একই সঙ্গে রাতারাতি বড় ধরনের লাভের আশা না করার পরামর্শ দিয়ে বিনিয়োগকারীদের প্রতি ধৈর্য ধরার আহ্বানও জানান তিনি।

রাতারাতি দ্বিগুণ লাভ করার প্রবণতাকে অর্থমন্ত্রী উম্মাদনা হিসাবে অভিহিত করেন।

ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য মার্জিন লোনের সর্বোচ্চ সীমা তুলে দেওয়া, নতুন বিও অ্যাকাউন্টধারীদের এক মাসের পরিবর্তে ১৫ দিনের মধ্যে ঋণ সুবিধা প্রদান, গ্রামীণ ফোনের লেনদেনের ক্ষেত্রে নেটিং সুবিধা চালু করা হয়েছে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।

তিনি অভিযোগ করে বলেন, ‘ইউনিপে টু ইউ শেয়ার বাজারে বসে অল্প সময়ে অর্থ দ্বিগুণ করে দেওয়ার লোভ দেখিয়ে বিনিয়োগকারীদের টাকা তাদের কাছে নিয়ে যাচ্ছে। চট্টগ্রাম বসে তারা এ কাজ করছে বলে প্রমাণ আছে। আমরা তাদেরকে ধরব। ’

উল্লেখ্য, ইউনিপেটু ইউ নামের এ বিদেশি এমএলএম কোম্পানি একটি নির্দিষ্ট সময়ে বিনিয়োগ করা অর্থ দ্বিগুণ করে দেওয়ার কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে টাকা নিচ্ছে।

তারা বিনিয়োগকারীদের বলছে, এ অর্থ আন্তর্জাতিক বাজারে স্বর্ণ ব্যবসায় বিনিয়োগ করা হচ্ছে। ইউনিপেটু ইউ’র প্রতারণা নিয়ে বাংলানিউজসহ বিভিন্ন গণমাধ্যমে বেশ কিছু প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।

আব্দুল মুহিত বলেন, অনেকে বাজার থেকে অর্থ তুলে বসে আছেন। তারা মনে করছে শেয়ার বাজার পড়ে গেলে সস্তায় শেয়ার কিনে লাভবান হবেন। কিন্তু এ ধরনের চিন্তা ঠিক নয় এবং তা হতে দেওয়া যাবে না।

কারা এ ধরনের কাজ করছে তা জানতে চাইলে অর্থমন্ত্রী তা জানাননি।

মুহিত বলেন, ১০ টাকা বিনিয়োগ করে রাতারাতি দ্বিগুণ লাভ করার চিন্তা উম্মাদনা ছাড়া আর কিছুই নয়। মার্কেট পড়তে থাকলে বিনিয়োগকারীরা বিক্ষোভ করেন। কিন্তু যখন পাঁচশ টাকা বাড়ে তখন বিক্ষোভ করেন না।

তিনি বিনিয়োগকারীদের মনে সাহস রাখার পরামর্শ দিয়ে বলেন, ‘ধৈর্য ধরেন, সাহস রাখেন ভবিষ্যতে কাজে লাগবে। ’

ইউনিপেটু-র কার্যক্রম নিয়ে বাংলানউজে প্রকাশিত প্রতিবেদনগুলো পড়ুন এখানে:

বাংলাদেশ সময় :  ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad