ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, জুন ৮, ২০১০

ঢাকা: একদিনের ব্যবধানেই ঘুরে দাঁড়িয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মঙ্গলবার লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।

সে সঙ্গে বেড়েছে সূচক ও বাজার মূলধন। তবে আর্থিক ও শেয়ার লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

আর্থিক ও শেয়ার লেনদেন কমার কারণ হিসেবে বাজার বিশ্লেষকরা বলছেন, দাম কমে যাবে এ আশঙ্কা থেকে সোমবার অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে দিয়েছিলেন। সেরকম পরিস্থিতি আজ ছিল না।

এছাড়া কম দামে কেনা শেয়ার ম্যাচিউর্ড না হওয়ায় অনেক বিনিয়োগকারী আজ সেগুলো বিক্রি করতে পারেননি।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত বাজার ছিল বেশ ঊর্ধ্বমুখী। বিশেষ করে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, সিমেন্ট, প্রকৌশল, টেলিকমিউনিকেশন, বিদ্যুৎ ও জ্বালানি এবং টেক্সটাইল খাতের প্রায় সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।

ক্যাপিটাল গেইনের ওপর আগামী বাজেটে কর আরোপ করা হচ্ছে এমন গুঞ্জনে বড় ধরনের দরপতন হয়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের ৩ কোটি  ৭১ লাখ ২৭ হাজার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ১ হাজার ৩৬৪ কোটি ৭৯ লাখ ২৪ হাজার টাকায় লেনদেন হয়। এটি আগের দিনের চেয়ে ২৩২ কোটি ২৭ লাখ টাকা কম।

এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত ছিল ৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এর আগে গতকাল লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ২১২টির শেয়ারের দাম কমেছিল এবং বেড়েছিল মাত্র ৩৬টির দাম।

এছাড়া আজ ডিএসইতে সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১০৯ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৭৬ দশমিক ৪৯ পয়েন্টে  এবং ডিএসই-২০ মূল্যসূচক ৫৬ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৪০৩ দশমিক ৬৪ পয়েন্টে  উঠেছে।

দিনের লেনদেনের শীর্ষে  প্রধান ১০টি প্রতিষ্ঠান হলো- তিতাস গ্যাস, পূবালী ব্যাংক, পাওয়ারগ্রিড, প্রাইম ফিন্যান্স, বেক্সিমকো লি., সামিট পাওয়ার, লঙ্কাবাংলা ফিন্যান্স, এবি ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট ও  আফতাব অটোমোবাইলস্।

দাম বাড়ার শীর্ষে প্রধান ১০টি প্রতিষ্ঠান হলো- রূপালী লাইফ ইন্সুরেন্স, আনলিমা ইয়ার্ন, পূবালী ব্যাংক, সোনারগাঁও টেক্সটাইল, সন্ধানী ইন্সুরেন্স, বিডি ফিন্যান্স, কনফিডেন্স সিমেন্ট, এপেক্স ট্যানারি, প্রগ্রেসিভ লাইফ ও ডাচ্ বাংলা ব্যাংক।

অন্যদিকে দাম কমায় শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- সিএমসি কামাল, জেমিনি সি ফুড, সাভার রিফ্রেক্টরীজ, আইসিবি ইসলামী ব্যাংক, লিব্রা ইনফিউশন, জিলবাংলা সুগার, রেকিট বিঙ্কিজার, গ্ল্যাক্সো স্মিথকাইন, ওশান কন্টেইনার লি. ও প্রাইম টেক্সটাইল।

স্থানীয় সময়ঃ ১৬৫৫ ঘণ্টা, জুন ০৮, ২০১০
জিএস/কেএল/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।