ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মুলধনী মুনাফার ওপর কর আরোপ করা হলে পুঁজিবাজার ক্ষতিগ্রস্থ হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, জুন ৭, ২০১০

ঢাকাঃ আগামী বাজেটে ক্ষূদ্র বিনিয়োগকারীদের ৫ লাখ টাকার বেশি মুলধনী মুনাফার ওপর বছরে ৫ শতাংশ কর আরোপ করা হলে পুঁজিবাজার ক্ষতিগ্রস্থ হবে। তাই বাজারের স্থিতিশীলতার বজায় রাখার স্বার্থে মুলধনী মুনাফার ওপর কোনো প্রকার কর আরোপ করা উচিত হবে না।

আজ বিকালে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএসই‘র সভাপতি মো. শাকিল রিজভী এসব কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন ডিএসই‘র সাবেক সভাপতি মো. রকিবুর রহমান।

শাকিল বিজভী বলেন, আমাদের শেয়ারবাজার এখনো পুরোপুরি স্থিতিশীল নয়। গত এক বছর ধরে বাজারটি স্থিতিশলিতার দিকে যাচ্ছে। আর এই মুহূর্তে বিনিয়োগকারীদের মুলধনী মুনাফার ওপর ৫ শতাংশ কর আরোপ করা হলে বাজারে বিরূপ প্রভার পড়বে। তিনি আরো বলেন, বিনিয়োগকারীদের মুনাফার ওপর কর আরোপ না করে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও কোম্পানির মুলধনী মুনাফার ওপর ৩ শতাংশ কর আরোপ করা যেতে পারে।

ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান বলেন, এই সরকারের আমলে পুঁজিবাজার বেশ স্থিতিশীল রয়েছে। আমি আমা করব সরকার নিজে এই স্থিতিশীলতা নষ্ট করবে না। সরকারকে সাবোটাইজ করার জন্য বিনিয়োগকারীদের মুলধনী মুনাফার ৫ শতাংশ কর আরোপ করার প্রস্তার কেউ দিতে পারে। এ ব্যাপারে সরকারকে সর্তক থাকতে হবে।  

উল্লেখ্য পুঁজিবাজার থেকে বছরে ৫ লাখ টাকার বেশি মুলধনী মুনাফা অর্জন করলে আগামী বাজেটে মূলধনী মুনাফার ওপর ৫ শতাংশ  কর আরোপ করা হবে। আজ পুঁজিবাজারে এ ধরনের গুজব ছড়িয়ে পড়লে বাজারে বড় ধরনের দরপতন হয়। এর পরিপ্রেক্ষিতে বিকালে ডিএসইর সভাপতি এক সংবাদ সম্মেলন করে, মুলধনী মুনাফার ওপর কর আরোপ না করার জন্য সরকারের কাছে দাবি জানান।

স্থানীয় সময়ঃ ১৮২৫ ঘন্টা ৬ জুন ২০১০
জিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।