ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকঋণের সুদের হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনার দাবি বিজিএমইএ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০
ব্যাংকঋণের সুদের হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনার দাবি বিজিএমইএ’র

ঢাকা: ব্যাংকঋণের সুদের হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনতে না পারলে বিশ্বমন্দা পরবর্তী সুযোগ বাংলাদেশের হাতছাড়া হয়ে যাবে বলে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সংস্থা (বিজিএমইএ)।

মঙ্গলবার ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশ-এর উদ্যোগে বিজিএমইএ ভবনে আয়োজিত ইনকোটার্মস-২০১০  বিষয়ে এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সমিতির সভাপতি আব্দুস সালাম মুর্শেদী পোশাক শিল্প নিয়ে এ উদ্বেগ প্রকাশ করেন।



অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। অন্যান্যের মধ্যে আইসিসি বাংলাদেশ এর সভাপতি মাহবুবুর রহমান, সিটি ব্যাংক এনএ’র কান্ট্রি অফিসার মামুন রশীদ, বিজিএমইএ সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ও ফারুক হাসান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সালাম মুর্শেদী বলেন, সাড়ে তিন মিলিয়ন ডলার পর্যন্ত পোশাক রপ্তানিকারকদের সুবিধা দিয়ে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের ফাইল বাংলাদেশ ব্যাংকে পড়ে আছে। এ প্যাকেজের অর্থ দ্রুত ছাড় না হওয়ায় পোশাকশিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এক শতাংশ সুদের গৃহায়ণ তহবিল থেকে বিজিএমইএ’র সদস্যরা যাতে ঋণ নিতে পারেন সে ব্যাপারে গভর্নরের কাছে নিশ্চয়তা চান তিনি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, তৈরি পোশাকশিল্পের জন্য ঘোষিত প্রণোদনা প্যাকেজের কোনো ফাইল বাংলাদেশ ব্যাংকের হাতে নেই।

তিনি বলেন, প্রণোদনা প্যাকেজ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের কিছুই করার নেই। এটি পুরোপুরিই অর্থ মন্ত্রণালয়ের ব্যাপার। কেন্দ্রীয় ব্যাংক কেবল সার্কুলার জারির কাজ করে থাকে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।