ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর আরোপের গুজবে পুঁজিবাজারে বড় দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০০ ঘণ্টা, জুন ৭, ২০১০

ঢাকা : বছরে  ৫ লাখ টাকার বেশি মুনাফার ওপর কর আরোপ করা হচ্ছে বলে গুজব ছড়িয়ে পড়ায় পুঁজিবাজারে আজ বড় ধরনের দরপতনের ঘটনা ঘটেছে।  

সোমবার সকালে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গুজব ছড়িয়ে পড়ে, পুঁজিবাজার থেকে বছরে ৫ লাখ টাকার বেশি মুনাফা করলে বছর শেষে বিনিয়োগকারীদের মুলধনী মুনাফার ওপর ৫ শতাংশ কর দিতে হবে।

এমন খবরের পর বিভিন্ন প্রতিষ্ঠানের দরপতন শুরু হয়। শেষ পর্যন্ত তা অব্যাহত থাকে।

গুজবের কারণে শেয়ারের দরপতন হওয়ায় বিকালে ডিএসই‘র পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। ডিএসইর সভাপতি শাকিল রিজভী বিনিয়োগকারীদের এ ধরনের গুজবে কান না দিতে বলেন। একই সঙ্গে আগামী বাজেটে কোনো প্রকার মুলধনী মুনাফার ওপর কর আরোপ না করার জন্য তিনি সরকারের কাছে দাবি জানান।  

এদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সেইসঙ্গে কমেছে উভয় সূচক ও লেনদেন। দিনশেষে লেনদেন হওয়া ২ শ’ ৫২টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম কমেছে ২ শ’ ১২টির, বেড়েছে মাত্র ৩৬টির।

অন্যদিকে ডিএসই‘র সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১ শ’ ২৭ দশমিক ৪৭ কমে ৬ হাজার ৬৭ দশমিক ৪৩ এবং ডিএসই- ২০ মূল্য সূচক ৬৯ দশমিক ৪৭ কমে ৩ হাজার ৩৪৭ দশমিক ৪১ -এ নেমে আসে। এদিন লেনদেন হয়েছে ১ হাজার ৫৯৭ কোটি ৬ লাখ ৮১ হাজার টাকার শেয়ার, যা আগের দিনের চেয়ে ৭৪ কোটি ৪০ লাখ টাকা কম।

আজ লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি কো¤পানি হলো- তিতাস গ্যাস, বেক্সিমকো লিঃ, সামিট পাওয়ার, প্রাইম ফিন্যান্স, লঙ্কাবাংলা ফিন্যান্স, পাওয়ারগ্রিড, ডেসকো লিঃ, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও  আফতাব অটোমোবাইলস্।

অন্যদিকে দর বৃদ্ধিতে আজকের প্রধান ১০টি কো¤পানি হলো- দেশ গার্মেন্টস, রহিমা ফুড, রহিম টেক্সটাইল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পপুলার লাইফ, কনফিডেন্স সিমেন্ট, মেঘনা সিমেন্ট, এপেক্স এডালচী, আনলিমা ইয়ার্ণ ও হাক্কানী পাল্প।

দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- খুলনা পাওয়ার কোং লিঃ, রেকিট বেঙ্কাইজার, শাহজালাল ইসলামী ব্যাংক, ডেফোডিল কম্পিউটার, যমুনা ব্যাংক, আইসিবি এএমসিএল ফার্ষ্ট মিউচ্যুয়াল ফান্ড, মার্কেন্টাইল ব্যাংক, আইসিবি ইসলামিক, স্ট্যান্ডার্ড ব্যাংক লিঃ ও সেন্ট্রাল ইন্সুরেন্স।

বাংলাদেশ স্থানীয় সময়ঃ ২০৩১ ঘন্টা ৭ জুন ২০১০
জিএস/এজে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।