ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০১৫ সালের মধ্যে স্পেশাল শিপবিল্ডিং জোন করবে সরকার: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০

চট্টগ্রাম: শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বলেছেন, ২০১৫ সালের মধ্যে জাহাজনির্মাণ শিল্প থেকে পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে সরকার একটি স্পেশাল শিপ বিল্ডিং জোন গড়ে তোলার চিন্তা করছে।

শুক্রবার পতেঙ্গার ড্রাই ডকে ওয়েস্টার্র্ন মেরিন শিপইয়ার্ডে নির্মিত দু’টি জাহাজ জার্মান মালিকের কাছে হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।



প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশে জাহাজনির্মাণ শিল্পকে সরকার থার্স্ট সেক্টর হিসেবে স্বীকৃতি দিয়েছে। এরই মধ্যে এটি গ্রিন চ্যানেল ফ্যাসিলিটি পাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, সম্ভাবনাময় এই শিল্পকে আরও এগিয়ে নিতে স্বল্প সুদে দুইশ’ কোটি টাকা ঋণ দেওয়ার বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে।

জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে একশ’ ৬০ কোটি টাকা ব্যায়ে নির্মিত ‘গ্রোনা অ্যমারসাম’ ও ‘গ্রোনা বিয়েস্সাম’ নামের জাহাজ দু’টি জার্মান মালিকের কাছে হস্তান্তর করে ওয়েস্টার্র্ন মেরিন শিপইয়ার্ড কর্তৃপক্ষ। এ উপলক্ষ্যে ৫৫ কেজি ওজনের একটি বিশাল কেক কাটা হয়।

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাখাওয়াত হোসেন বলেন,  চট্টগ্রাম তথা বাংলাদেশের জন্য দিনটি একটি ঐতিহাসিক দিন।

একশ’ মিটার দীর্ঘ এবং পাঁচ হাজার দুইশ’ টন ধারণক্ষমতার আইস কাশ ও বহুমুখি ব্যবহারের উপযোগী জাহাজ দুটি ইউরোপের বিভিন্ন রুটে চলাচল করবে।

আইএমও’র (ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের) সর্বশেষ নির্দেশনা অনুসারে তৈরি অত্যাধুনিক এবং ই-৩ আইস কাশ ভ্যাসেল হিসেবে অনুমোদিত জাহাজ দু’টি হিমশীতল ও প্রতিকূল পরিবেশে স্বচ্ছন্দে চলাচল করতে পারবে।

জার্মানির গ্রোনা শিপিং এর জন্য নির্মিতব্য ১২টি জাহাজ বহরের মধ্যে এ দু’টি জাহাজ প্রথম হস্তান্তর করা হলো। ২০১১ মধ্যে বাকী জাহাজগুলো হস্তান্তর করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত জার্মানর রাষ্ট্রদূত হোলগার মিকায়েল, ওয়েস্টার্ন মেরিনের চেয়ারম্যান সাইফুল ইসলাম, গ্রোনা শিপিং এর পে মি. মার্ক ভেডর, প্রকল্প পরিকল্পনা সম্পন্নকারী ইস্ট উইন্ড জার্মানির  লারস ব্রেনেকি বক্তব্য রাখেন।

চট্টগ্রামের সাংসদ এমএ লতিফ, মাঈনুদ্দিন খান বাদল, শামসুল হক চৌধুরী, জেলা প্রশাসক ফয়েজ অহমেদ, বন্দর চেয়ারম্যান কমোডর আর ইউ আহমেদসহ বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সম্পাদক, ব্যবসসায়ী, সামরিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।