ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নতুন অর্থবছরের প্রথম কার্যদিবসে ব্যাংক ও আর্থিক খাত চাঙ্গা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১০
নতুন অর্থবছরের প্রথম কার্যদিবসে ব্যাংক ও আর্থিক খাত চাঙ্গা

ঢাকা: নতুন অর্থবছরের প্রথম কার্যদিবসে ঢাকার পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ার লেনদেন ছিল বেশ চাঙ্গা।

জুন ক্লোজিং-এর হিসাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ভালো মুনাফা করায় আজ রোববার এ খাতের শেয়ারের চাহিদা অনেক বেড়ে যায়।

চাহিদা বেড়ে যাওয়ায় দরও বেড়ে যায়।

এদিকে ডিএসই সাধারণ সূচক আজ ঊর্ধ্বমুখী হলেও শতাধিক শেয়ারের দর কমেছে। দর পতনের তালিকায় রয়েছে ওষুধ ও বস্ত্র খাতের কোম্পানিগুলো।  

ঢাকার পুঁজিবাজারে আজ ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১১৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪টির দর। মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৭ কোটি ৫ লাখ ৬৯ হাজার ৮৪৯টি। যার মোট মূল্য ২ হাজার ১২৭ কোটি ৩২ লাখ টাকা। এটা গত বুধবারের তুলনায় ২৩৯ কোটি ৯৪ লাখ টাকা বেশি।

রবিবার লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক গতকালের তুলনায় ৬৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২১৭ দশমিক ০৭। গত বুধবার ডিএসই সাধারণ সূচক ছিল ৬১৫৩ দশমিক ৬৮। পাশাপাশি বেড়েছে বাজার মূলধনও। আজ বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৭০ হাজার ২৯৩ কোটি ১১ লাখ টাকা। গত বুধবার বাজার মূলধনের পরিমাণ ছিল ২ লাখ ৭০ হাজার ৭৪ কোটি ৪৫ লাখ টাকা।
 
দর বাড়ার শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে বিডি ওয়েল্ডিং, মাইডাস ফিন্যান্স, উত্তরা ফিন্যান্স, বে-লিজিং, এক্সিম ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রহিমা টেক্সটাইল, বাংলাদেশ ইনভেস্টমেন্ট এন্ড ফিন্যান্স কর্পোরেশন, হাইডেলবার্জ সিমেন্ট ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স।
 
অন্যদিকে দর পতনের শীর্ষে রয়েছে আনলিমা ইয়ার্ন, এইমস্ ১ম মিউচুয়্যাল ফান্ড, এইচআর টেক্সটাইল, বিডি অটোকারস, রেইনউইক যজ্ঞেশ্বর, লিগেসী ফুটওয়্যার, সমতা লেদার, মিরাক্যাল ইন্ডাস্ট্রিজ, গ্ল্যাক্সোস্মিথ কেলাইন ও প্রাইম টেক্সটাইল।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭০৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।