ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই কোম্পানির রাইট শেয়ারের আবেদন বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১০

ঢাকা: বিচ হ্যাচারি ও বিডি ওয়েলডিং ইলেকট্রোডার্স লিমিটেডের রাইট শেয়ার দেওয়ার জন্য করা আবেদন বাতিল করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

সোমবার এসইসির সভায় এ সিদ্ধান্ত হয়।


 
সভা শেষে এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র আনোয়ারুল কবির ভুঁইয়া সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

এদের মধ্যে পরিশোধিত মূলধন বাড়াতে বিচ হ্যাচারি ৪ কোটি ৯২ লাখ ৮০ হাজার রাইট শেয়ার ইস্যু করে মোট ৬৪ কোটি ৬ লাখ ৪০ হাজার টাকা সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছিল।

এসইসির (রাইট ইস্যু) বিধিমালা--২০০৬ অনুযায়ী, কোনো কোম্পানি কমিশনে রাইট শেয়ারের প্রস্তাব অনুমোদনের আবেদন করলে তার সঙ্গে কোম্পানির সামগ্রিক আয়-ব্যয়, উদ্বৃত্ত তহবিলসহ সংশ্লিষ্ট আর্থিক প্রতিবেদন জমা দিতে হয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট আর্থিক প্রতিবেদনটি তৈরি হতে হবে রাইট শেয়ার ইস্যুর আবেদন জমা দেওয়ার কমপক্ষে ১৮০ দিন আগের আয়-ব্যয়ের হিসাবের ভিত্তিতে। কিন্তু বিচ হ্যাচারি এ নিয়ম মেনে চলেনি। এ কারণে কমিশন এই কোম্পানির আবেদন নাকচ করেছে।

অন্যদিকে পরিশোধিত মূলধন বাড়িয়ে কোম্পানির ব্যবসায়িক কর্মকাণ্ড সম্প্রসারণের জন্য বিডি ওয়েল্ডিং ২ কোটি ৩৯ লাখ ২০ হাজার রাইট শেয়ার ইস্যু করে শেয়ারহোল্ডারদের কাছ থেকে মোট ২৩ কোটি ৯২ লাখ টাকা সংগ্রহ করতে চেয়েছিল। সর্বশেষ সিআইবি  ক্রেডিট ইনফরমেশন ব্যুরো ) প্রতিবেদন অনুযায়ী বিডি ওয়েল্ডিংয়ের পরিচালক দিনা আহসানের খেলাপিঋণ রয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এসইসিকে অবহিত করা হয়। এই তথ্যের ভিত্তিতে রাইট শেয়ার ইস্যুর জন্য অযোগ্য বিবেচিত হওয়ায় কোম্পানির আবেদন নাকচ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।