ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে বেশিরভাগ শেয়ারের দরপতন, ঊর্ধ্বমুখী ব্যাংক-বীমা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১০
পুঁজিবাজারে বেশিরভাগ শেয়ারের দরপতন, ঊর্ধ্বমুখী ব্যাংক-বীমা

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে ব্যাংক ও বীমা খাতের শেয়ারের দাম।

রোববার লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৮৬টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।

তবে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বাংক ও বীমা খাত চাঙা থাকায় দিনশেষে আর্থিক লেনদেন ও সূচক বেড়েছে।

এদিডিএসইতে ২ হাজার ৭২০ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এটি আগের দিনের চেয়ে ২৩০ কোটি ৪৫ লাখ টাকা বেশি।

বাজার বিশ্লেষকদেন মতে টানা উর্ধ্বমুখী থাকার পর বাজার কিছুটা কারেকশন হচ্ছে। আর এই কারণে ব্যাংক ও বীমা খাত ছাড়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমছে। এটা বাজারের স্বাভাবিক বিষয়। ব্যাংক ও বীমা খাতের বেশির ভাগ কোম্পানির পিই তুলনামূলকভাবে কম থাকায় এ খাতে দিকে বিনিয়োগকারীরা ঝুঁকছে।

এ ব্যাপারে প্রাইম ফাইন্যান্স অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মঈন আল কাসেম বাংলানিউজকে বলেন, ‘বাজারে একটা ন্যাচারাল কারেকশন হওয়া দরকার ছিল। সেটা সেভাবে না হলেও ধীরে ধীরে কিছুটা হচ্ছে। ’

তিনি বলেন, ‘ব্যাংকিং খাতের বেশিরভাগ শেয়ার এখনো আন্ডার প্রাইসে রয়েছে। এই কারণে এ খাতের দিকে বিনিযোগকারীরা ঝুঁকছে। অন্যদিকে বাজারে রাষ্ট্রায়ত্ত শেয়ার আসার ঘোষণায় সরকারি কোম্পানির শেয়ারের দাম কমছে। ’

এদিন আর্থিক প্রতিষ্ঠান, টেক্সটাইল, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি, সিরামিকস, মিউচুয়াল ফান্ড ও টেলিকমিউনিকেশন্স খাতের  শেয়ারের বড় ধরনের দরপতন হয়।

রোববার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লি., ডেসরকা লি., তিতাস গ্যাস, পিপলস্ লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লি., কনফিডেন্স সিমেন্ট, স্ট্যার্ন্ডাড ব্যাংক, ফারইস্ট ইন্সুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, মেঘনা লাইফ ইন্সুরেন্স।  

দর বৃদ্ধিতে প্রধান ১০টি কোম্পানি হলো- ঢাকা ইন্সুরেন্স, প্রগতি লাইফ ইন্সুরেন্স, প্রগ্রেসিভ লাইফ, পূরবী জেনারেল ইন্সুরেন্স, পিপলস্ ইন্সুরেন্স, ন্যাশনাল ব্যাংক, প্যারামাউন্ট ইন্সুরেন্স, মুন্নু স্টাফলার, ঢাকা ব্যাংক ও স্টাইলক্র্যাফট।    

দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- দুলামিয়া কটন, কাশেম ড্রাইসেল, রহিমা ফুড, তাল্লু স্পিনিং, মেঘনা কনডেন্সড মিলক, মেঘনা পেট্রোলিয়াম, ড্যাফোডিল কম্পিউটারস্, সমরিতা হসপিটাল, জুট স্পিনার্স ও বঙ্গজ।  

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা নভেম্বর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।