ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ল্যাটিন আমেরিকায় তৈরি পোশাক রপ্তানির সম্ভাবনা উজ্জ্বল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

ঢাকা: ল্যাটিন আমেরিকার দেশগুলোতে বাংলাদেশের তৈরি পোশাকের বাজার সম্প্রসারণের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে মনে করে তৈরি পোশাক শিল্প উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ।

সংগঠনটি বলছে, যথাযথ ব্যবস্থা নেওয়া হলে আগামী দুই বছরের মধ্যে এসব দেশে ৫০ কোটি ডলারেরও বেশি তৈরি পোশাক রপ্তানি করা সম্ভব।



বিজিএমইএ’র ১২ সদস্যের একটি প্রতিনিধিদল ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল, মেক্সিকো ও চিলি সফর শেষে দেশে ফিরে এ প্রত্যাশা ব্যক্ত করেছে।

শনিবার সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে বলা হয়, এসব দেশের ক্রেতারা বাংলাদেশের তৈরি পোশাক শিল্প সম্পর্কে তেমন কিছুই জানে না। পাশাপাশি এ দেশগুলোতে বাংলাদেশের কোনো দূতাবাস না থাকায় বাংলাদেশী পণ্য রপ্তানির বিকাশ হচ্ছে না।

তবে আশা করা হচ্ছে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় বাটেক্সপো-তে অংশ নিতে এসব দেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক ক্রেতা ঢাকায় আসবেন।

বিজিএমইএ জানায়, বর্তমানে ব্রাজিল, চিলি ও মেক্সিকোতে যথাক্রমে ৭৭ কোটি ডলার, ১০৭ কোটি ডলার ও ১৯৫ কোটি ডলার মূল্যের তৈরি পোশাকের বাজার রয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে ব্রাজিলে প্রায় ৫ কোটি ডলার, চিলিতে ৭৫ লাখ ডলার ও মেক্সিকোতে সাড়ে ১১ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হচ্ছে। তবে দেশগুলোতে আমদানি শুল্কের হার অনেক বেশি। ব্রাজিলে এটা ৩৫ শতাংশ, মেক্সিকোতে ৩০ শতাংশ এবং চিলিতে ৮ শতাংশ।

প্রতিনিধি দলের সফরকালে চিলির আমদানি শুল্কের হার ৮ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করার প্রতিশ্রুতি পাওয়া গেছে বলে বিজিএমইএ’র ওই বিজ্ঞপ্তিতে বলা হয়।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, জুলাই ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।