ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাষ্ট্রায়ত্ব কোম্পানির শেয়ার ছাড়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছে ডিএসই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
রাষ্ট্রায়ত্ব কোম্পানির শেয়ার ছাড়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছে ডিএসই

ঢাকা: পুঁজিবাজারে সরবরাহ বৃদ্ধির জন্য আগামী ২০ দিনের মধ্যে আটটি রাষ্ট্রায়ত্ত কোম্পানির শেয়ার বাজারে ছাড়ার অর্থমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।
 
মঙ্গলবার দুপুরে ডিএসই‘র সভাপতি মো. শাকিল বিজভী সংবাদ সম্মেলনের মাধ্যমে স্বাগত জানান।



এ সময় আরও উপস্থিত ছিলেন ডিএসই‘র সহ-সভাপতি মো. রফিকুল ইসলাম, সাবেক সভাপতি মো. রকিবুর রহমান প্রমুখ।

ডিএসই সভাপতি বলেন, ‘বাজারে নতুন শেয়ারের সরবরাহ হলে বিনিয়োগকারীদের চাহিদা পূরণের পাশাপাশি পুঁজিবাজার আরও টেকসই ও গতিশীল হবে। এতে মৌল ভিত্তি সম্পন্ন শেয়ারের সরবরাহ বৃদ্ধি এবং বাজার স্থিতিশীল হবে। ’
 
শাকিল রিজভী বলেন, ‘সরকারের কাছে ৫১ শতাংশ শেয়ার না থাকলে নিয়ন্ত্রণ ক্ষমতা চলে যাবে এটা ঠিক নয়। পৃথিবীর অনেক দেশে ১০ থেকে ২০ শতাংশ শেয়ার রেখেও কোম্পানির নিয়ন্ত্রণ সরকারের হাতে রয়েছে। সরকার এসব কোম্পানির শেয়ার ছেড়ে বাজার থেকে অর্থ সংগ্রহ করতে পারে। এতে কোম্পানির জবাবদিহিতা বাড়বে।
 
ভুল পদ্ধতিতে ডিএসইর সূচক গণনা করা হয় এমন এক প্রশ্নের জবাবে ডিএসই সভাপতি বলেন, ‘সূচক বাড়িয়ে কিংবা কমিয়ে হিসাব করলে ডিএসইর কোনো লাভ বা লোকসান নেই। ’

ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান বলেন, ‘পুঁজিবাজারে বিভিন্ন আদেশ নির্দেশ জারি করে বাজার নিয়ন্ত্রণ করা যায় না। ’
 
গত রোববার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত সরকারি মালিকানা আটটি কোম্পানির শেয়ার আগামী ২০ দিনের মধ্যে বাজারে ছাড়ার ঘোষণা দেন। গত সোমবার প্রধানমন্ত্রী বিষয়টিকে অনুমোদন করেন।

কোম্পানিগুলো হলো ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডেসকো), পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি), যমুনা অয়েল, পদ্মা অয়েল, মেঘনা প্রেট্রোলিয়াম, তিতাস গ্যাস, বাংলাদেশে শিপিং কর্পোরেশন (বিএসসি), ন্যাশনাল টিউব, রূপালী ব্যাংক, অ্যাটলাস বাংলাদেশ, ইস্টার্ন লুব্রিকেন্টস, ইস্টার্ন কেবলস, ওসমানিয়া গ্লাস।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad