ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকায় আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন শনিবার

হাসান আজাদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, জুলাই ২, ২০১০

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ টানতে শনিবার ঢাকায় দিনব্যাপী আর্ন্তজাতিক বিনিয়োগ সম্মেলন করবে বিদুৎ বিভাগ।

‘পাওয়ার সেক্টর ইন বাংলাদেশ: অপরচিউনিটি অ্যান্ড চ্যালেঞ্জ’ শীষর্ক সম্মেলনটি রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হবে।



এ বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক টেলিফোনে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘বিদ্যুৎ খাতের উন্নয়নে বিনিয়োগ প্রয়োজন। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সামনে এই খাতের বর্তমান অবস্থা, পরিকল্পনাসহ সব বিষয় জানানো এবং তাদের বিনিয়োগে আকৃষ্ট করতেই এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। ’

বিনিয়োগ সমম্মেলনে ৫০০ মেগাওয়াটের ৪টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন, ৪৫০ মেগাওয়াটের বিবিয়ানা বিদ্যুৎকেন্দ্রের ২নং ইউনিট, ৪৫০ মেগাওয়াটের মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্রের ২নং ইউনিট (ডুয়েল ফুয়েল), ভোলা ১৫০ মেগাওয়াট, সিরাজগঞ্জ ৪৫০ মেগাওয়াট ও ফার্নেস অয়েল ভিত্তিক কালিয়াকৈর ও সাভারে ১শ’ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন উপস্থাপন করা হবে।

সূত্র জানায়, গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে ভবিষ্যত গ্যাস ঘাটতি মেটাতে এলএনজি রপ্তানির জন্য এলএনজি টার্মিনাল বসানো, ১০ মেগাওয়াটের ৪টি সৌরবিদ্যুৎ প্রকল্প ও ১০০ মেগাওয়াটের একটি বায়ু বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের জন্য আহ্বান জানানো হবে বিনিয়োগ সম্মেলনে।

সম্মেলনে চট্টগ্রাম, জাজিরা, মেঘনাঘাট ও মংলায় দুই হাজার মেগাওয়াটের চারটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, সাড়ে চারশ’ মেগাওয়াটের বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্রের দুই নম্বর ইউনিট, সাড়ে চারশ’ মেগাওয়াটের মেঘনাঘাট বিদ্যুৎ কেন্দ্রের দুই নম্বর ইউনিট (ডুয়েল ফুয়েল), ভোলা দেড়শ’ মেগাওয়াট, সিরাজগঞ্জ সাড়ে চারশ’ মেগাওয়াট ও ফার্নেস অয়েলভিত্তিক কালিয়াকৈর ও সাভারের একশ’ মেগাওয়াট করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বিনিয়োগের আহ্বান জানানো হবে।

পাশাপাশি তরল প্রাকৃতিক গ্যাস বা লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানির জন্য এলএনজি টার্মিনাল স্থাপন, বিদ্যুতের সঞ্চালন, গ্যাসের পাইপলাইন স্থাপন এবং ইস্টার্ন রিফাইনারির কার্যমতা বাড়াতে ব্যালেন্সিং মডার্নাইজেশন রিহ্যাবিলিটেশন অ্যান্ড এক্সপানশন (বিএমআরই) প্রকল্পে বিনিয়োগের আহবান জানানো হবে বিনিয়োগকারীদের।

বিদ্যুৎখাতে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে গত বছরের ১৫ ও ১৬ ডিসেম্বর লন্ডনে, চলতি বছরে ২৪ ও ২৫ জানুয়ারি সিঙ্গাপুরে এবং ২৭ ও ২৮ জানুয়ারি নিউইয়র্কে রোড শো করে বিদ্যুৎ বিভাগ। এরই ধারাবাহিকতায় শনিবার ঢাকায় বিনিয়োগ সম্মেলন হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, এই সম্মেলনে দেশের বাইরে অনুষ্ঠিত রোড শোতে যে প্রকল্পগুলো উপস্থাপন করা হয়েছে সেগুলোর সঙ্গে নতুন কিছু প্রকল্পও উপস্থাপন করা হবে।

নতুন প্রকল্পগুলো হল- বিদ্যুৎ সঞ্চালন লাইন, গ্যাস সঞ্চালন পাইপলাইন এবং ইস্টার্ন রিফাইনারির কার্যমতা বৃদ্ধিতে ব্যালেন্সিং মোর্ডানাইজেশন রিহ্যাবিলিটেশন অ্যান্ড এক্সপানশন (বিএমআরই) প্রকল্প।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী, জ্বালানি মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় কমিটির সভাপতি সুবিদ আলী ভুঁইয়া ও বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড.এস এ সামাদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক।

বিনিয়োগ সম্মেলনে বিদ্যুৎ বিভাগ, জ্বালানি বিভাগ, আইন মন্ত্রণালয়, পরিবেশ মন্ত্রণালয়, প্রেট্রোবাংলা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও জাতীয় রাজস্ব বোর্ডের স্টলও থাকবে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৮১৭, জুলাই ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।