ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে নতুন বিনিয়োগকারী বৃদ্ধিতে এসইসির উদ্বেগ

এসএম গোলাম সামদানী স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০
পুঁজিবাজারে নতুন বিনিয়োগকারী বৃদ্ধিতে এসইসির উদ্বেগ

ঢাকা: পুঁজিবাজারে নতুন বিনিয়োগকারীর সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

এসইসি মনে করে, বাজারে প্রবেশ করা নতুন বিনিয়োগকারীদের বেশিরভাগেরই পুঁজিবাজার সর্ম্পকে সঠিক কোনো ধারণা নেই।

ফলে তারা নিজেদের বিনিয়োগকে ঝুঁকিপূর্ণ করে তুলছেন।

সোমবার মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাইজের প্রতিনিধিদের সঙ্গে এসইসির বাজার পর্যালোচনা কমিটির বৈঠকে বাজারে প্রবেশ করা নতুন বিনিয়োগকারী বিষয়ে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

এ ব্যাপারে এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র আনোয়ারুল কবির ভূইয়া বাংলানিউজকে বলেন, ‘পুঁজিবাজারে প্রবেশ করা নতুন বিনিয়োগকারীদের একটি বড় অংশের বাজার সর্ম্পকে কোনো ধারণা নেই। ফলে তারা বিভিন্ন দুর্বল মৌলভিত্তির শেয়ারে বিনিয়োগ করছে। ’

তিনি আরও বলেন, ‘এসব বিনিয়োগকারীরা শুধু নিজেরা ক্ষতিগ্রস্ত হচ্ছে এমনটি নয় বাজারকে ঝুঁকিপূর্ণ করে তোলার পেছনেও তাদের ভূমিকা রয়েছে। ’

এসব বিষয় বিবেচনা করে বিনিয়োগকারীদের সচেতনা বাড়ানোর জন্য শিক্ষামূলক কর্মসূচি গ্রহণ করার বিষয়ে গুরুত্বারোপ করা হয় ওই বৈঠকে।

২৩ অক্টোবর পর্যন্ত পুঁজিবাজারে মোট বিনিয়োগকারীরা সংখ্যা ৩০ লাখ ১৮ হাজার ১২২ জন। এর মধ্যে গত এক বছরে বাজারে নতুন বিনিয়োগকারী প্রবেশ করেছে ১৫ লাখেরও বেশি।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।