ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পরিবেশ রক্ষায় তহবিল গঠনে ব্র্যাক ব্যাংক নিয়ে এলো প্ল্যানেট কার্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
পরিবেশ রক্ষায় তহবিল গঠনে ব্র্যাক ব্যাংক নিয়ে এলো প্ল্যানেট কার্ড

ঢাকা : পরিবেশকে আরও সবুজ করে তোলার ক্ষেত্রে অবদান রাখতে ‘সবুজ তহবিল’ গঠনে দেশে প্রথমবারে মতো প্ল্যানেট কার্ড নামে নতুন ডেবিট কার্ড নিয়ে এলো ব্র্যাক ব্যাংক লিমিটেড।

এই কার্ডের গ্রাহকদের অনুদানের ভিত্তিতে গড়ে উঠবে ‘সবুজ তহবিল’।



শনিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে এ কার্ডের উদ্বোধন করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মাহাবুব হোসেন এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান।

প্ল্যানেট কার্ডধারী প্রত্যেক গ্রাহক শীর্ষস্থানীয় রেস্টুরেন্ট ও লাইফস্টাইল বিষয়ক দোকানগুলোতে মূল্যছাড় সু্িবধা পাবেন। একই সঙ্গে সারা দেশের ব্র্যাক ব্যাংকের পিওএস টার্মিনালের মাধ্যমে কেনাকাটার সুবিধা পাবেন।

প্ল্যানেট কার্ডের উদ্ধোধনী অনুষ্ঠানে ড. মাহবুব হোসেন বলেন, ‘আমাদের পৃথিবীর জন্য আমাদেরই এগিয়ে আসতে হবে। সে জন্য ব্র্যাক ব্যাংক ও এর গ্রাহকরা হাতে হাত রেখে একসঙ্গে এই ধরিত্রীকে আরও সবুজ-শ্যামল করে তোলার জন্য কাজ করতে হবে। ’
 
সৈয়দ মাহবুব হোসেন বলেন, ‘আমাদের পৃথিবী মাত্র একটি। আমরা যাই করি না কেন তা কোনো না কোনোভাবে পরিবেশের ওপর প্রভাব পড়ে। এই পরিবেশকে রক্ষা করার জন্যই আমাদের এই প্ল্যানেট কার্ড। ’

উল্লেখ্য, প্ল্যানেট ডেবিট কার্ড গ্রহণকারীরা এই কার্ড গ্রহণ করে ব্র্যাক ব্যাংকের গ্রিন ফান্ড বা সবুজ তহবিল গঠনে অবদান রাখবেন। ব্র্যাক ব্যাংক এই অর্থ বর্জ্য ব্যবস্থাপনা, বিনামূল্যে গাছের চারা বিতরণ ও নবায়নযোগ্য জ্বালানী উৎপাদনে ব্যবহার করবে। প্রত্যেক কার্ডধারীর কাছ থেকে বছরে ২৫ টাকা অনুদান নেওয়া হবে। এর সঙ্গে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ সমপরিমাণ অর্থ যোগ করে সামাজিক কাজে ব্যয় করবে।

বাংলাদেশ সময় : ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।