ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভাড়ার ওপর ভ্যাট প্রত্যাহার দাবি দোকান মালিক সমিতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, জুন ২৮, ২০১০

ঢাকা: বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য ভাড়া নেওয়া স্থাপনার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।



সংগঠনের সভাপতি আমির হোসেন খান, মহাসচিব এস এ কাদের কিরণ, ভাইস চেয়ারম্যান হেলালউদ্দিন হেলাল, যুগ্মমহাসচিব তৌফিক এহসান প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ১০ বছরে ঢাকা শহরে দোকান ভাড়া বেড়েছে দ্বিগুণ। কিন্তু সে হারে বাড়িওয়ালাদের কাছ থেকে সরকার কর আদায় না করে অযৌক্তিকভাবে দোকান ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এ ক্ষেত্রে ক্ষতি পুষিয়ে নিতে দোকানিরা নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়াতে বাধ্য হবে।

সমিতির সভাপতি আমির হোসেন বলেন, প্রস্তাবিত বাজেটে সরাসারি ১৫ শতাংশ ভ্যাট আদায়ের নিয়ম করা হয়েছে। একই সঙ্গে ভ্যাট অনাদায়ে সর্বোচ্চ পাঁচ বছর কারদণ্ডের বিধান রাখা হয়েছে যা যুক্তিসঙ্গত নয়।

তিনি আরও বলেন, দেশের বেশির ভাগ দোকানি ইলেক্ট্রোনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিন চালাতে জানে না। এর ফলে ভ্যাট আদায়ের ক্ষেত্রে রাজস্ব কর্মকর্তাদের সঙ্গে তাদের ভুল বোঝাবুঝি হবে। সংশ্লিষ্টরা ইসিআর মেশিন চালানোয় দক্ষ না হওয়া পর্যন্ত অতীতের মতো প্যাকেজ আকারে ভ্যাট আদায়ের দাবি জানান তিনি।

বাংলাদেশ সময় ২০১৩ ঘণ্টা, জুন ২৮, ২০১০
এমএএম/এটিএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।