ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং খাতের শেয়ারের দাম কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, জুন ২৮, ২০১০

ঢাকাঃ টানা ক’দিন ব্যাংকিং খাতের শেয়ারের দাম বাড়ার পর আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই খাতের অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩০টি ব্যাংকের শেয়ারের মধ্যে ২১টির দাম কমেছে।



আজ ব্যাংকিং খাত ছাড়াও প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। বিশেষ করে বীমা, বিদ্যুৎ ও জ্বালানি, প্রকৌশল, মিউচ্যুয়াল ফান্ড, সিরামিকস, গ্রামীণফোন ও সিমেন্ট খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। তবে অধিকাংশ আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। গত ক’দিন ধরে ব্যাংক ও বীমা খাতের শেয়ারের দাম বাড়ায় আজ এই খাতের মূল্য সংশোধন হয়েছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।
 
এ ব্যাপারে এম সিকিউরিটিজ এর ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল আজম চৌধুরী বলেন, গত কয়েকদিন ব্যাংক ও বীমা খাতসহ বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম উর্ধ্বমুখী থাকায় আজ বাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। এটা বাজারের স্বাভাবিক বিষয়। এতে ভয়ের কোনো কারণ নেই।

আজ ডিএসইর ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের ঝুলন্ত ক্যাবল পুড়ে যাওয়ায় নির্ধারিত সময়ের এক ঘন্টা পর লেনদেন শুরু হয়। ডিএসই‘র ব্যাকআপ সেটআপ ডায়ালিং সিস্টেমের মাধ্যমে বেলা ১২টা থেকে লেনদেন শুরু হয় এবং একটানা বিকেল সাড়ে ৩ টায় পর্যন্ত চলে।
 
আজ ডিএসইতে ১ হাজার ৫৬৭ কোটি ১২ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১১.২১ পয়েন্ট কমে ৬ হাজার ২০১ দশমিক ৪৯-এ নেমে আসে। অন্যদিকে ডিএসই-২০ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৮.৮৩ পয়েন্ট কমে ৩ হাজার ৬৭১ দশমিক ৫৩ পয়েন্টে দাঁড়ায়।

লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি প্রতিষ্ঠানের শেয়ার।

আজ লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি প্রতিষ্ঠান ছিল তিতাস গ্যাস, স্ট্যান্ডার্ড ব্যাংক, লঙ্কাবাংলা ফিন্যান্স, বেক্সিমকো লিঃ, এবি ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং ফিন্যান্স সার্ভিসেস লিঃ, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, বিএসআরএম ও সিটি ব্যাংক।

দর বৃদ্ধির শীর্ষে ছিল- গ্ল্যাক্সোস্মিথকাইন, ইউনাইটেড লিজিং, ফু-ওয়াং সিরামিকস্, যমুনা অয়েল, ইউনাইটেড ইন্সুরেন্স, ৬ষ্ঠ আইসিবি, ৪র্থ আইসিবি, ৩য় আইসিবি, বিডি ফিন্যান্স ও মেঘনা সিমেন্ট।
 
অন্যদিকে দাম কমার শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো দেশ গার্মেন্টস, কাশেম সিল্ক, স্ট্যান্ডার্ড সিরামিকস, রূপালী লাইফ ইন্সুরেন্স, আল-হাজ্ব টেক্সটাইল, প্রাইম লাইফ ইন্সুরেন্স, সমতা লেদার, ওরিয়ন ইনফিউশন, দুলামিয়া কটন ও ইন্টারন্যাশনাল লিজিং ফিন্যান্স সার্ভিসেস লিঃ।

বাংলাদেশ স্থানীয় সময়ঃ ১৯৩৭ ঘন্টা ২৮ জুন ২০১০
জিএস/এএইচএস/জেএম/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।