ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি সুদ মওকুফ করা হয়েছে: সংসদে অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জুন ২৭, ২০১০

ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত সাত বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে ৩ হাজার ৬শ’ ৪৪ কোটি ৮০ লাখ ৩৬ হাজার টাকা সুদ মওকুফ করা হয়েছে। রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান তিনি।



সংরক্ষিত মহিলা আসন ৩২ এর সাংসদ সাধনা হালদারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০০১ থেকে ২০০৮ পর্যন্ত সময়ে এক কোটি বা ততোর্দ্ধ টাকার ৬৯২টি খেলাপি ঋণের হিসাবের বিপরীতে ৩ হাজার ৬শ’ ৪৪ কোটি ৮০ লাখ ৩৬ হাজার টাকা সুদ মওকুফ করা হয়েছে। এ সময় সবচেয়ে বেশি ঋণ মওকুফ করা হয় সোনালী ব্যাংকের। এ ব্যাংকের ২১৫ জন ঋণ গ্রহীতার ৯শ’ ৮৭ কোটি ৯২ লাখ টাকার সুদ মওকুফ করা হয়।

নওগাঁ ৬ আসনের সাংসদ মো. ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদকে জানান, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত ৬৫ হাজার ৯২৫ টি ঋণের ১ হাজার ৬শ’ ৬২ কোটি ৫১ লাখ ৮৯ হাজার টাকার সুদ মওকুফ করা হয়। এসময় সবচেয়ে বেশি ঋণ মওকুফ করা হয় সোনালী ব্যাংকের ৩৬ হাজার ১২৫ জনের এবং সবচেয়ে বেশি ঋণ মওকুফ করা হয় জনতা ব্যাংকের ৫শ’ ৮৬ কোটি ১২ লাখ ৫২ হাজার টাকা।

অর্থমন্ত্রী এসময় সংরক্ষিত মহিলা আসন ৪৩ এর সাংসদ নুর-ই-হাসনা’র এক প্রশ্নের জবাবে বেসরকারি ব্যাংকের সংখ্যা বিষয়ক তথ্য তুলে ধরেন। মন্ত্রী বলেন, নতুন শাখা স্থাপনের মাধ্যমে বেসরকারি ব্যাংককে গ্রাম পর্যায়ে নিয়ে যাওয়ার কোনো পরিকল্পনা বর্তমান সরকারের নেই। বর্তমানে দেশে ৩০টি বেসরকারি ব্যাংক আছে। এই ব্যাংকগুলো শহর পর্যায়ে ১৬০৮টি ও পল্লী এলাকায় ৭৮৩টি শাখা’র মাধ্যমে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এদিকে নওগাঁ ২ আসনের সাংসদ মো. শহীদুজ্জামানের এক প্রশ্নের উত্তরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন রাজু সংসদকে জানান, ২০০৮-০৯ অর্থ বছরে বিটিসিএল ২ হাজার ১শ’ ৯ কোটি টাকা রাজস্ব আদায় করেছে। ১৯৭২ সাল থেকে ২০১০ সালের এপ্রিল পর্যন্ত পুঞ্জিভূত অনাদায়ী রাজস্বের পরিমাণ ৪শ’ ২৫ কোটি টাকা।

টেলিযোগাযোগ মন্ত্রী লক্ষ্মীপুর ৪ আসনের সাংসদ এ বি এম আশরাফ উদ্দিনের (মিজান) প্রশ্নের জবাবে মোবাইল কোম্পানি থেকে রাজস্ব আদায়ের চিত্রও তুলে ধরেন তিনি। মন্ত্রী সংসদকে জানান, বিটিসিএল’র হিসাব মতে বর্তমান অর্থ বছরে ৬০৭ কোটি ৯০ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

বিকাল সোয়া চারটায় স্পিকার আব্দুল হামিদের সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০২০ ঘণ্টা, জুন ২৭, ২০১০
জেই/এমএসআই/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।