ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হরতালে পুঁজিবাজারে লেনদেন না হওয়ার আশঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, জুন ২৬, ২০১০

ঢাকাঃ আগামীকাল বিএনপির ডাকা হরতালে দেশের দুই পুঁজিবাজারে লেনদেন হবে কিনা অনিশ্চিত। অবশ্য বিগত দিনে কোনো হরতালেই ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়নি।

এবারও লেনদেন না হওয়ার আশঙ্কাই করছেন দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

হরতালে ডিএসইতে লেনদেন হবে কিনা তা নির্ভর করছে কোরাম পূর্ণ হওয়া না হওয়ার ওপর।   ডিএসইতে লেনদেন হওয়ার জন্য ২১৮ টি ব্রোকারেজ হাউজ ও ডিলারের মধ্যে কমপক্ষে ৭০ জন লগ অন (লেনদেন করার জন্য সফটওয়্যার চালু করা) করলে লেনদেন স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। তবে বিগত দিনের কোনো হরতালেই কোরাম পূর্ণ হয়নি।

এ ব্যাপারে ডিএসই সভাপতি মো. শাকিল রিজভী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেন, ‘হরতালে লেনদেন হবে কিনা কোরাম পূর্ণ হওয়া না হওয়ার ওপর তা নির্ভর করছে। হরতালের দিন ডিএসই’র কমপক্ষে ৭০ জন সদস্য লগ অন করলে লেনদেন হবে, অন্যথায় হবে না। ’ তিনি আরও বলেন, ডিএসইর পক্ষ থেকে লেনদেন করা কিংবা না করার কোনো নির্দেশনা নেই।

সিএসইতে হরতালের দিন লেনদেন না হওয়ার আশঙ্কাই বেশি। কারণ সিএসইর বোর্ডসভায় আগে থেকেই সিদ্ধান্ত রয়েছে পূর্ণ দিবস হরতাল হলে লেনদেন করা যাবে না। এতে করে আগামীকাল সিএসইতে লেনদেন হবে না বলেই মনে করছেন সিএসই কতৃর্পক্ষ।

এ ব্যাপারে সিএসই সভাপতি মো. ফখর উদ্দিন আলী আহম্মেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেন, পূর্ণদিবস হরতালে লেনদেন না করার জন্য আগেই থেকেই সিদ্ধান্ত আছে। ওই সিদ্ধান্ত বহাল রয়েছে।   তাছাড়া হরতালে ব্যাংকিং সেটেলমেন্ট না হওয়ায় লেনদেন করা সম্ভব হয় না।

বাংলাদেশ সময়ঃ ১৯০৫ঘণ্টা, জুন ২৬’ ২০১০
জিএস/এনএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।