৯ ভাদ্র ১৪২১, শনিবার আগস্ট ২৩, ২০১৪ ১১:১৯ পিএম BDST banglanew24
07 Jan 2014   01:19:53 AM   Tuesday BdST

গাড়িতে অ্যান্ড্রয়েড-বেজড স্মার্টফোন সেবা


সিাজারাজ জাহান মিমি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
গাড়িতে অ্যান্ড্রয়েড-বেজড স্মার্টফোন সেবা

সার্চ জায়ান্ট গুগল এবং জার্মানের অটোমেটিভ জায়ান্ট অডি যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে। ৭ জানুয়ারি লাস ভেগাসে আয়োজিত কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৪’তে পরিকল্পনাটি ঘোষণার কথা রয়েছে।
তথ্য সুত্র মতে, গাড়িতে গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যারে ‘বিনোদন এবং তথ্য বিষয়ক’ সেবা চালু করবে তারা।

এছাড়া চিপ মেকার এনভিডিয়াসহ অন্যান্য গাড়ি প্রস্ততকারক এবং প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে একযোগে কাজ করার কথাও রয়েছে। একই দিন এ পরিকল্পনাও সামনে আসছে বলে জানিয়েছে সুত্র।

উল্লেখ্য, নতুন এ সেবার মাধ্যমে গাড়ির চালক এবং গাড়িতে থাকা সবাই গান, মানচিত্র, অ্যাপসসহ বিভিন্ন ধরনের সেবা উপভোগ করতে পারবে। বর্তমানে যেগুলো বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রয়েছে।

নতুন সেবার প্রযুক্তিগুলো নিয়ে অডি’র প্রত্যাশা হাতে কলমে প্রদর্শন করা। যে পদ্ধতিতে গাড়ি আপনা-আপনি নির্দিষ্ট অবস্থায় এবং অল্প সময়ের জন্য চালনা করতে সক্ষম। এর আগেও এক ট্রেড শো‘তে অডি এমন এক গাড়ি প্রদর্শন করে যা পার্কিং গ্যারেজে পরিচালনা এবং ড্রাইভার ছাড়া গাড়ি টানার উপযোগী।

এদিকে প্রতিদ্বন্দীতার মাঠে আগে থেকেই আছে অ্যাপল। সম্প্রতি ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) গাড়িতে একই ধরনের সেবা চালুর ঘোষণা দেয় কোপার্টিনো প্রতিষ্ঠান।

তাছাড়া গুগল এবং অ্যাপলের লড়াই চলছে প্রচন্ড গতিতে। ডিজিটাল মাধ্যমে স্মার্টফোন, ট্যাবলেট কম্পিউটার, মোবাইল অ্যাপস, ওয়েব ব্রাউজার দিয়ে বাজারে এগিয়ে থাকতে তারা সর্বশক্তি প্রয়োগ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, ০৭ জানুয়ারি, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Bookmark and Share
comments powered by Disqus
ad_service
banglanews24 All Apps
REVE Systems
Kaspersky Lab Antivirus Software Bangladesh

তথ্যপ্রযুক্তি

8877
বাংলানিউজটোয়েন্টিফোর.কম | এডিটর-ইন-চিফ: আলমগীর হোসেন

ফোন: +৮৮ ০২ ৮৪০২১৮১, ৮৪০২১৮২ আই.পি. ফোন: +৮৮০-৯৬১২১২০০০০ নিউজ রুম মোবাইল: +৮৮-০১৭২৯০৭৬৯৯৬, ০১৭২৯০৭৬৯৯৯ ফ্যাক্স: +৮৮ ০২ ৮৪০ ২৩৪৬
ইমেইল: news.bn24@gmail.com    বাংলানিউজটোয়েন্টিফোর.কম    এডিটর-ইন-চিফ: আলমগীর হোসেন    ইমেইল: editor.banglanews@gmail.com

কপিরাইট © 2014 সকল স্বত্ব ® সংরক্ষিত    একটি ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড প্রতিষ্ঠান