ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভোগ্যপণ্য আমদানি ও সরবরাহে টাস্কফোর্স গঠনের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২০
ভোগ্যপণ্য আমদানি ও সরবরাহে টাস্কফোর্স গঠনের আহ্বান চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম

চট্টগ্রাম: ভোগ্যপণ্য আমদানি ও সরবরাহের ক্ষেত্রে সহায়তার লক্ষ্যে একটি টাস্কফোর্স গঠন করা প্রয়োজন উল্লেখ করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, বাণিজ্য মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়ের, বাংলাদেশ ব্যাংক, আমদানি রফতানি নিয়ন্ত্রণ অধিদফতর ও এনবিআরের সমন্বয়ে এই টাস্কফোর্স গঠন করা হলে তা নিত্যপ্রয়োজনী ভোগ্যপণ্য সরবরাহ নির্বিঘ্ন রাখার ক্ষেত্রে কার্যক্রম পরিচালনা করলে তা দেশের এই দুর্যোগপূর্ণ অবস্থায় অত্যন্ত ফলপ্রসূ হবে।

শুক্রবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ও মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা বলেন।

চিঠিতে তিনি বর্তমান পরিস্থিতিতে দেশের ব্যবসা বাণিজ্য, শিল্পোৎপাদন, আমদানি-রফতানি বিনিয়োগ তথা প্রাইভেট সেক্টরকে সহায়তা করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ কার্যক্রমের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

চেম্বার সভাপতি বলেন, করোনাভাইরাস জনিতকারণে বর্তমানে সরকারিভাবে সাধারণ ছুটি চলমান রয়েছে। সারা দেশে সবধরনের কর্মকাণ্ড বন্ধ থাকলেও নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য, জরুরি ওষুধ ও কাঁচামাল ইত্যাদি আমদানি ও সারাদেশে সরবরাহ অব্যাহত রয়েছে।

তবে, এসব পণ্য আমদানি, বন্দর থেকে ছাড়করণ এবং সারা দেশে পরিবহনের ক্ষেত্রে কিছু সরকারি দফতর খণ্ডকালীন খোলা রাখা অত্যন্ত জরুরি।

আমদানি, রফতানি কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে প্রধান আমদানি-রফতানি নিয়ন্ত্রকের কার্যালয়, ঢাকা এবং চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় খোলা রাখা অত্যন্ত প্রয়োজন যাতে করে সংশ্লিষ্ট আমদানিকারকরা প্রয়োজনীয় সরকারি অনুমতিপত্র ইত্যাদি সংগ্রহ করতে পারেন এবং কাঙ্ক্ষিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে পারেন।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও এর অঙ্গ প্রতিষ্ঠান পদ্মা, মেঘনা, যমুনা, ইস্টার্ন রিফাইনারি, এলপি গ্যাস লিমিটেড ইত্যাদি চালু রাখার মাধ্যমে দেশে জ্বালানি সরবরাহ অব্যাহত রাখা জরুরি যাতে করে প্রয়োজনীয় সেবাসমূহ, গ্যাস, বিদ্যুৎ ইত্যাদি উৎপাদন ও বিতরণ ব্যবস্থা সচল রাখা সম্ভব হয়।

যেহেতু নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলো সারা দেশে পরিবহন অব্যাহত রয়েছে তাই এসব পরিবহনের রেজিস্ট্রেশন ও প্রয়োজনীয় কাগজপত্র নবায়নের জন্য বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) খোলা রাখা দরকার।

প্রয়োজনীয় সেবাদানকারী ও শিল্প প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র আবশ্যক যা যথাসময়ে সংশ্লিষ্ট দফতর থেকে নবায়ন করতে হয়। তাই এসব প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র নবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট দফতর সীমিত আকারে খোলা রাখা প্রয়োজন।

বর্তমানে বিভিন্ন সমস্যার ফলে সময়মতো ছাড় করতে না পারার কারণে চট্টগ্রাম বন্দরে অনেক রেফারেল কনটেইনার আটকে আছে। স্থান সংকুলান না হওয়ায় অনেক জাহাজ রেফারেল কনটেইনার নিয়ে বন্দরে অতিরিক্ত সময় অবস্থান করতে বাধ্য হচ্ছে। যার ফলে ডেমারেজ চার্জের কারণে সংশ্লিষ্ট আমদানিকারকের ব্যয় অনেকাংশে বাড়ছে। এ প্রেক্ষিতে বন্দরে অবস্থিত রেফারেল কনটেইনার দ্রুত ছাড়করণের ব্যবস্থা করা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১০
এআর/এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।