ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘কারণ ছাড়াই’ ইউএসটিসিতে নার্সসহ ৩৪ জন চাকরিচ্যুত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২০
‘কারণ ছাড়াই’ ইউএসটিসিতে নার্সসহ ৩৪ জন চাকরিচ্যুত ইউএসটিসি গেইট। ফাইল ছবি

চট্টগ্রাম: ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি)’র অধীনে বাংলাদেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসাপতালের ১৯ নার্সসহ মোট ৩৪ জনকে ‘বিনা কারণে’ চাকুরিচ্যুত করার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। তবে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত পরিচালক বলছেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী ডিপ্লোমা ডিগ্রি না থাকায় নার্সদের অব্যাহতি দেয়া হয়েছে।

জানা গেছে, গত ৮ এপ্রিল ১৯ জন নার্স এবং ১৫ জন আয়া ও পরিচ্ছন্নতাকর্মীর নাম উল্লেখ করে নোটিশ বোর্ডে বিজ্ঞপ্তি জারি করে প্রতিষ্ঠানটি। এমনকি মাস শেষ হলেও তাদের বেতন আটকে দেয় কর্তৃপক্ষ।

চাকুরিচ্যুত হওয়া বেশ কয়েকজন নার্স নাম প্রকাশ না করা শর্তে বাংলানিউজকে বলেন, আমারা ১৫ থেকে ২০ বছর ধরে চাকুরি করে আসছি। কিন্তু এখন বিভিন্ন অজুহাতে আমাদের বাদ দেওয়া হচ্ছে।

সরকারের কোন নির্দেশনা থাকলে তা বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষ ব্যবস্থা নিবে। তার জন্য কিন্তু আমাদের কেন চাকুরিচ্যুত করা হবে। তাছাড়া আমাদের এমন একটা সময় চাকুরিচ্যুত করা হচ্ছে যখন দেশে ক্রান্তিকাল চলছে। নার্সিং সুপারিন্টেন্ডেন্ট মিনুয়ারা খানম সহ বেশ কয়েকজন আমাদের বিরুদ্ধে চেয়ারম্যান এবং পরিচালককে বুঝিয়েছে। এতদিন চাকুরি করার পর এখন আমাদের এ অবস্থা।

অভিযোগ ওঠা প্রতিষ্ঠানটির নার্সিং সুপারিন্টেন্ডেন্ট ও ইউএসটিসি’র অঙ্গ প্রতিষ্ঠান আনোয়ারা নুর নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ মিনুয়ারা খানম বাংলানিউজকে বলেন, কাউকে চাকুরিচ্যুত করার এখতিয়ার আমার নেই। স্বাস্থ্য অধিদফতরের নীতি বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি নিয়ে গতকাল থেকে আমাকে বিভিন্ন স্থান থেকে মুঠো ফোনে হুমকি প্রদান করা হচ্ছে।

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি) কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. মানিক মিয়া বাংলানিউজকে বলেন, প্রতিষ্ঠান যে কারণ দেখাচ্ছে সেটা কোন যৌক্তিক কারণ হতে পারে না। এতদিন প্রতিষ্ঠান চলতে পারলে এই ১৯ নার্সের জন্য কি প্রতিষ্ঠান চলতে পারবে না? তাছাড়া এখানে তো বেশির ভাগই এইড নার্স রয়েছে।

তিনি বলেন, শুধু তাই নয় ১৫ জন আয়া এবং পরিচ্ছন্নতা কর্মীকেও চাকুরিচ্যুত করা হয়েছে। আয়া বুয়া হতেও কি ডিপ্লোমা করতে হয়? তাছাড়া তাদের চাকরিচ্যুত করার সাথে সাথে তাদের বেতনও বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। সারাদেশে লকডাউন চলছে আর এই সময় তাদের বেতন ভাতা বন্ধ করে দিয়ে তাদেরকে আরও কষ্টে ফেলে দিয়েছে।

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি)’র অঙ্গপ্রতিষ্ঠান বাংলাদেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসাপতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. কামরুল হাসান বাংলানিউজকে বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা রয়েছে চিকিৎসা সেবায় এইড নার্স রাখা যাবে না। ডিপ্লোমাধারী নার্স দিয়ে প্রতিষ্ঠান চালাতে হবে। এমনকি প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন পুনঃনবায়ন করতে  সমস্যায় পড়তে হচ্ছে। তাই প্রতিষ্ঠানের ট্রাস্টি বোর্ড সিদ্ধান্ত নিয়েছে ডিপ্লোমা ডিগ্রীধারী নার্স নিয়োগ দিবে। এরই মধ্যে ২২ জনকে নতুন নার্সও নিয়োগ দেয়া হয়েছে। প্রথমধাপে যাদের একটু বয়স বেশি এবং দায়িত্বে অবহেলার অভিযোগ রয়েছে তাদেরকে অব্যাহতি দেয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য এইড নার্সদেরও অব্যাহতি দেয়া হবে।

আয়া এবং পরিচ্ছন্নতাকর্মীদের চাকুরিচ্যুত করার বিষয়ে তিনি বলেন, আসলে কাউকে চাকুরিচ্যুত করা হয়নি। সবাইকেই চাকুরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে। আয়া এবং পরিচ্ছন্নতাকর্মীদের মধ্যে যাদের বয়স একটু বেশি এবং শারীরিক ভাবে অক্ষম তাদেরকে অব্যাহতি দেয়া হয়েছে।

চাকুরিচ্যুতদের বেতন ভাতা বন্ধ করে দেয়ার অভিযোগের বিষয়ে ভারপ্রাপ্ত পরিচালক বলেন, কারও বেতন বন্ধ করা হয়নি। চাকুরিচ্যুতের চিঠি তাদের হাতে হাতে দেওয়া হয়েছিল। কিন্তু তা তারা গ্রহণ করেনি। তাই এ সমস্যা হয়েছে। তাদেরকে আগামী ৫ মে পর্যন্ত সময় বেধে দেয়া হয়েছে। এ দুই মাসের বেতন পরিশোধ করা হবে। সেই সাথে তাদের চাকুরি জীবনের সব দেনা পাওনাও মিটিয়ে দেয়া হবে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।