ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘জাতীয় উন্নয়ন-অগ্রগতিতে সমবায় সফল পদ্ধতি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
‘জাতীয় উন্নয়ন-অগ্রগতিতে সমবায় সফল পদ্ধতি’ সভায় বক্তব্য রাখছেন সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম: সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে সমবায় একটি পরীক্ষিত সফল পদ্ধতি। একক প্রচেষ্টায় যা করা সম্ভব নয়, সমবায়ের মাধ্যমে তা সহজেই করা সম্ভব। তবে তার জন্য সৎ ও যোগ্য নেতৃত্বের পাশাপাশি পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতা খুবই গুরুত্বপূর্ণ। 

শনিবার (২ নভেম্বর) নগরের এলজিইডি মিলনায়তনে ৪৮তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে বিভাগীয় সমবায় দফতর চট্টগ্রাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

পিআইডি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

 

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন সমবায়ের মাধ্যমে দেশের উন্নতি সাধন করে একটি স্বনির্ভর জাতি হিসেবে বিশ্ব দরবারে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করতে। তিনি কাজ শুরু করলেও শেষ করতে পারেননি।

তাই বঙ্গবন্ধুর এ স্বপ্ন বাস্তবায়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। সমবায় সমিতি গঠন এবং নেতৃত্ব নির্বাচনে সমবায়ীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।  

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় সমবায় দফতরের যুগ্ম-নিবন্ধক আশীষ কুমার বডুয়া। চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমবায় বিভাগের উপ-নিবন্ধক মো. গিয়াস উদ্দিন, সহকারী নিবন্ধক কানিজ ফাতেমা, বশির আহাম্মদ, রবিন ইসলাম, ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, ডবলমুরিং থানা সমবায় অফিসার সুমিত কুমার দত্ত, পাঁচলাইশ থানা সমবায় অফিসার শহিদুল ইসলাম, জেলা সমবায় কার্যালয়ের অডিটর মো. সামসুদ্দিন ভূঁইয়া ও দি চট্টগ্রাম আরবান কো-অপারেটিভ সোসাইটির ভাইস চেয়ারম্যান ডি কে চৌধুরী। অনুষ্ঠানে সমবায়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র ও দি চট্টগ্রাম আরবান কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান আ জ ম নাছির উদ্দিন এবং বিভিন্ন ক্যাটাগরিতে ১৬টি সফল সমবায় সমিতিকে সম্মাননা পদক প্রদান করা হয়। এর আগে সকালে সমবায় দিবস উপলক্ষে র্যা লি উদ্বোধন করেন চট্টগ্রাম কেন্দ্রীয় সমবায় ব্যাংকের চেয়ারম্যান এএমএম সাহাবুদ্দিন।

র‌্যালিটি ষোল শহর ২ নম্বর গেইট থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে এলজিইডি মিলনায়তনে গিয়ে শেষ হয়।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯ 
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।