ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইতিহাস থেকে অনেক কিছু হারিয়ে গেছে সংরক্ষণের অভাবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
ইতিহাস থেকে অনেক কিছু হারিয়ে গেছে সংরক্ষণের অভাবে বক্তব্য দেন প্রফেসর ড. অনুপম সেন

চট্টগ্রাম: বরেণ্য শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, মানবিক ইতিহাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি সঠিকভাবে সংরক্ষণ করা যায়। আমরা আজ সক্রেটিস, প্লেটো বা অ্যারিস্টটল পড়ছি। যা এক ধরনের আর্কাইভিং এর ফসল। আমাদের ইতিহাস থেকে আমরা অনেক কিছু হারিয়েছি সংরক্ষণের অভাবে।

শনিবার (১২ অক্টোবর) নগরের জিইসিতে প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে ইংরেজি বিভাগের উদ্যোগে ‘ডিজিটাল হিউম্যানিটিজ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালার প্রথম দিনে তিনি এসব কথা বলেন।

প্রফেসর ড. অনুপম সেন বলেন, ডিজিটাল হিউম্যানিটিজ যদি সঠিক সংরক্ষণ প্রক্রিয়াকে কার্যকর করে, তবে ডিজিটাল হিউম্যানিটি যথাযথ হবে।

ইউরোপের রেনেসাঁসের পরে অন্ধকার যুগের অবসান হয়। তবে বিজ্ঞান ও প্রযুক্তি সভ্যতাকে যেমন সৃষ্টি করেছে, তেমনি ধ্বংসও করতে পারে।
যদি স্টাডিজ অব হিউম্যানিটিজের এথিক্স সত্যিকারভাবে অনুধাবন করা যায়, তবে মানবসভ্যতা মঙ্গলের পথে এগুবে।

প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলমের সভাপতিত্বে কর্মশালায় অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, প্রফেসর ড. ফখরুল আলম এবং সাউথ এশিয়ান ফাউন্ডেশন ফর অ্যাকাডেমিক রিসার্চ-নেপালের ডিরেক্টর প্রফেসর ড. সঙ্গিতা রায়ামাঝি।

কি-নোট স্পিকার ছিলেন ইনস্টিটিউট অব অ্যাডভান্সড কমিউনিকেশন, এডুকেশন অ্যান্ড রিসার্চের প্রিন্সিপাল প্রফেসর ড. অরুণ গুপ্ত। অতিথিরা মানবিক ডিজিটালের বিভিন্ন প্রকারের ব্যবহারের বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. সোলাইমান চৌধুরীর সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য দেন বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মোহীত উল আলম বলেন, ডিজিটাল প্রযুক্তিকে সতর্কতার সঙ্গে ব্যবহার করতে হবে এবং অনেক বেশি সেল্ফ এডিটিং করতে হবে প্রাপ্ত তথ্যভাণ্ডারকে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।