ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা

চট্টগ্রাম: গ্রাহকের কাছ থেকে সমবায় সমিতির টাকা তুলে তা আত্মসাৎ করার অভিযোগে সাবেক সমবায় কর্মকর্তা মো. নুরচানের (৪২) নামে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৩ জুলাই) দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এ মামলাটি দায়ের করেন দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা মো. শরীফ উদ্দিন।

মামলাটি রেকর্ড করেন দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী।

অভিযুক্ত মো. নুরচান লামা উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেডের পরিদর্শক পদে কর্মরত ছিলেন। পরে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

মামলায় মো. নুরচানের বিরুদ্ধে মোট ১০ লাখ ৩৫ হাজার ৩৬৩ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহার অনুযায়ী, ২০০৫ সালের ১ ডিসেম্বর বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন লামা উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেডে পরিদর্শক পদে যোগদান করেন মো. নুরচান। কর্মরত থাকা অবস্থায় ২৭টি সমিতি থেকে ১১ লাখ ২৭ হাজার ৯৬৩ টাকা আত্মসাৎ করেন। পরে এ ঘটনা দুই সদস্যের তদন্তে কমিটি করা হয়। তদন্ত কমিটির সুপারিশে ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি মো. নুরচানকে বরখাস্ত করা হয়। দুইটি সমবায় সমিতিকে ৯২ হাজার ৬০০ টাকা ফেরত দেওয়ায় দুদক তার নামে ১০ লাখ ৩৫ হাজার ৩৬৩ টাকা আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করে।

জানতে চাইলে দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক ও মামলার বাদি মো. শরীফ উদ্দিন বাংলানিউজকে বলেন, গ্রাহকের কাছ থেকে সমবায় সমিতির টাকা তুলে তা আত্মসাৎ করার অভিযোগে সাবেক সমবায় কর্মকর্তা মো. নুরচানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।