ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘এই সম্মান পাওয়ায় আমি কৃতজ্ঞ’

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
‘এই সম্মান পাওয়ায় আমি কৃতজ্ঞ’ অধ্যাপক ড. শিরীণ আখতার।

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চলতি দায়িত্ব পালনের সুযোগ দেওয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন অধ্যাপক ড. শিরীণ আখতার।

তিনি বলেন, নারী হিসেবে এই সম্মান পাওয়ায় আমি গর্বিত। এটি আমার কাছে একটি পবিত্র দায়িত্ব।

একটি আধুনিক নান্দনিক ও বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে চেষ্টার কোনো ত্রুটি রাখবনা। যতদিন দায়িত্ব পালন করব, ততদিন সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকবে।

বৃহস্পতিবার (১৩ জুন) রাত ৮টায় বাংলানিউজকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

>>চবি উপাচার্যের দায়িত্বে শিরীণ আখতার

অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, উপ-উপাচার্যের দায়িত্ব সততার সঙ্গে পালন করার চেষ্টা করেছি। এখন উপাচার্যের দায়িত্বও একইভাবে পালন করার চেষ্টা করব। বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়তে শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি গবেষণায় মনোযোগ দিতে হবে। কারণ যে বিশ্ববিদ্যালয় যতবেশি গবেষণায় অবদান রাখছে, সেই বিশ্ববিদ্যালয় ততবেশি বিশ্বমানের আসনে বসেছে। তাই এ পবিত্র দায়িত্ব পালনে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের সার্বিক সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, ইতিহাসে কেউ খারাপ মানুষকে মনে রাখেনি। যারা দেশ ও মানুষের জন্য কাজ করেছে তাদেরকে সবাই মনে রেখেছে। আমি এমনভাবে দায়িত্বপালন করতে চাই, যাতে সবাই আমাকে মনে রাখে। আমার কাছে সততা এবং নীতি ও আদর্শই বেশি প্রাধান্য থাকবে।  

ড. শিরীণ আখতার ১৯৫৬ সালে কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা গ্রামে মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা মুক্তিযোদ্ধা আফসার কামাল চৌধুরী এবং মা বেগম লুৎফুন্নাহার কামাল। স্বামী মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) মো. লতিফুল আলম চৌধুরী। তিনি এক ছেলে ও এক মেয়ের মা।

বাংলাদেশ নির্বাচন কমিশন সার্চ কমিটির একমাত্র মহিলা সদস্য ড. শিরীণ আখতার। তিনি ১৯৯৬ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ দল) এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাবা মৃত আফসার কামাল চৌধুরী ছিলেন কক্সবাজার আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি।

তিনি কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি, ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বি এ (অনার্স), ১৯৮১ সালে একই বিভাগ থেকে এম এ এবং ১৯৯১ সালে ‘বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ, আবু ইসহাক’ অভিসন্দর্ভের ওপর ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি চট্টগ্রাম এনায়েত বাজার মহিলা কলেজে ১৯৮৪ থেকে ১৯৯৫ পর্যন্ত প্রভাষক পদে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালের পহেলা জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।

শিরীণ আখতার ১৯৯৭ সালের ১৯ ফেব্রুয়ারি  সহকারী অধ্যাপক, ২০০২ সালের ৩০ সেপ্টেম্বর সহযোগী অধ্যাপক এবং ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ২৮ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান শিরীণ আখতার।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।