ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ৪ হাজার শয্যার হাসপাতাল হবে: নওফেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
চট্টগ্রামে ৪ হাজার শয্যার হাসপাতাল হবে: নওফেল বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: চট্টগ্রামে চার হাজার শয্যার হাসপাতাল গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ও চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৩০ মার্চ) দুপুরে নিজ সংসদীয় আসনে অবস্থিত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

শিক্ষা উপমন্ত্রী বলেন, চট্টগ্রামের স্বাস্থ্যসেবার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে একটি বৃহৎ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ইতোমধ্যে পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, হাসপাতাল তৈরির পর রোগী বৃদ্ধির অনুপাতে সুবিধা বাড়েনি।

হাসপাতাল পরিদর্শন করেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান টৌধুরী নওফেল।  ছবি: উজ্জ্বল ধর‘এ অঞ্চলের বেসরকারি খাতে চিকিৎসা সেবা কিছুটা মিলছে। তবে তা অপ্রতুল্য। তবে গত ১০ বছরে আওয়ামী লীগ সরকার স্বাস্থ্যখাতে প্রচুর বিনিয়োগ করছে। এর সুফল চট্টগ্রাবাসী পাচ্ছেন। ’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ হাসপাতালের সমস্যাগুলো দীর্ঘদিনে সৃষ্টি হয়েছে। এগুলোর তাৎক্ষণিক সমাধান সম্ভব নয়।  আগে সমস্যা জেনে কীভাবে সমাধান করা যাবে সেটি বের করতে হবে। এজন্য গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান মন্ত্রী।

সম্প্রতি স্পেশাল আয়া-ওয়ার্ডবয় নামে স্বেচ্ছাসেবককে হাসপাতাল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে হাসপাতালে সেবা বিঘ্নিত হচ্ছে বলে অনেকে অভিযোগ করেছেন। তাদের পরিবর্তে হাসপাতাল কর্তৃপক্ষ যে লোকবল নিয়েছেন, তা প্রয়োজনের তুলনায় কম।

এ ব্যাপারে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, স্পেশাল আয়া-ওয়ার্ডবয়দের নিয়োগে ভিত্তিগত সমস্যা আছে। তারা বেতন-ভাতা ছাড়া কাজ করতো। তারা চলে যাওয়াতে যে সমস্যা সৃষ্টি হয়েছে সেটি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্ত্রী বলেন, সীমিত সুযোগ-সুবিধার মধ্যে এত রোগীকে চিকিৎসা দেয়া কষ্টসাধ্য।

‘সম্পদের অপ্রতুল্যতা এবং দীর্ঘদিন ধরে জমতে জমতে সংকট পাহাড়সম হয়েছে। এত সীমাবদ্ধতার মধ্যে যে সেবা দেওয়া হচ্ছে তা উল্লেখ করার মতো। জনগনের প্রতি দায়বদ্ধতার কারণে চিকিৎসক-নার্সহ সংশ্লিষ্টদের পক্ষে এটি সম্ভব হচ্ছে। ’

এ ছাড়া তাৎক্ষণিকভাবে হাসপাতালের সুযোগ-সুবিধা বাড়ানো প্রয়োজন বলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উল্লেখ করেন।

রোগীদের সঙ্গে কথা বলেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।  ছবি: উজ্জ্বল ধরএর আগে চমেক হাসপাতালের বীর উত্তম শাহ আলম মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন মন্ত্রী। এ সময় চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদ, চমেক অধ্যক্ষ ডা. সেলিম মো. জাহাঙ্গীরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। পরে তিনি হাসপাতাল বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করেন।

অযথা হাসপাতালে ভিড় না করার অনুরোধ

শুরুতে হাসপাতালের গাইনি ও প্রসূতি বিভাগে গিয়ে রোগীদের খোঁজ-খবর নেন মন্ত্রী। এরপর নবজাতক পরিচর্যা কেন্দ্র পরিদর্শন করেন। কেন্দ্রের সামনে আনোয়ার হোসেন নামে এক নবজাতকের পিতার সঙ্গে কথা বলেন তিনি এবং সেখানে থাকা রোগীর স্বজনদের অনুরোধ করেন, অযথা হাসপাতালে ভিড় না করতে।

পরে মেডিসিন বিভাগ হয়ে হৃদরোগ বিভাগের চিকিৎসা কার্যক্রম দেখতে যান মন্ত্রী। বিভাগটিতে মুক্তিযোদ্ধা ব্লক, ক্যাথল্যাবসহ একাধিক ইউনিট ঘুরে দেখেন তিনি। এরপর সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন মন্ত্রী।

মন্ত্রীর উপস্থিতিতে ছাত্রলীগের স্লোগান

এদিকে প্রশাসনিক ব্লক ঘুরে মন্ত্রী হাসপাতাল ত্যাগের সময় ছাত্রলীগের কিছু নেতা-কর্মী গোল চত্বরে জড়ো হয়ে স্লোগান দিতে থাকেন। ‘মেডিকেলের মাটি, নাছির ভাইয়ের ঘাটি’ উল্লেখ করে স্লোগান দেন তারা।

তবে যাওয়ার সময় মন্ত্রী গাড়ি থেকে নেমে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেন। সংসদ নির্বাচনে নৌকার পক্ষে কাজ করার জন্য তাদেরকে ধন্যবাদ জানিয়ে শিক্ষা উপমন্ত্রী হাসপাতাল ত্যাগ করেন।  

উল্লেখ্য, চট্টগ্রামে চার হাজার শয্যার একটি হাসপাতাল গড়তে একটি প্রকল্প রূপরেখা তৈরির জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন চট্টগ্রামের আরেক সংসদ সদস্য ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ইতোমধ্যে নির্দেশনা অনুযায়ী চমেক অধ্যক্ষ ডা. সেলিম মো. জাহাঙ্গীর, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদসহ সংশ্লিষ্টরা এক দফা বৈঠক করেছেন।

বাংলাদেশ সময়: ১৯২৫, ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯

এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।