ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড় কাটেন প্রভাবশালী, জরিমানা দেন স্থানীয় বাসিন্দা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৯
পাহাড় কাটেন প্রভাবশালী, জরিমানা দেন স্থানীয় বাসিন্দা! ফাইল ছবি

চট্টগ্রাম: নগরের বায়েজিদ বোস্তামি থানার চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটার ঘটনায় কাঠালবাগান বাংলাদেশ ব্যাংক কলোনী জেড এ আবাসিক সমিতির সভাপতি মো. খোরশেদ আলমকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

বুধবার (২৭ মার্চ) শুনানি শেষে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক এ জরিমানা করেন।

আজাদুর রহমান মল্লিক বাংলানিউজকে বলেন, ‘বায়েজিদ বোস্তামি থানার চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটার ঘটনায় বুধবার শুনানি শেষে কাঠালবাগান বাংলাদেশ ব্যাংক কলোনী জেড এ আবাসিক সমিতির সভাপতি মো. খোরশেদ আলমকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, রাস্তা সম্প্রসারণের জন্য পরিবেশ অধিদফতর থেকে অনুমতি নিয়েছিল বায়েজিদ বোস্তামি এলাকার কাঠালবাগান বাংলাদেশ ব্যাংক কলোনী জেড এ আবাসিক সমিতি। পরে মো. বাহার উদ্দিন প্রকাশ কালা বাহার নামে এক প্রভাবশালী ব্যক্তি পাহাড় কাটেন।

কিন্তু মো. বাহার উদ্দিন পাহাড় কাটলেও এর কোনো প্রতিবাদ করেনি জেড এ আবাসিক সমিতি।

জেড এ আবাসিক সমিতির সভাপতি মো. খোরশেদ আলম বাংলানিউজকে বলেন, ‘আমরা পাহাড় না কাটলেও এখন জরিমানা আমাদের দিতে হবে। রাস্তা সম্প্রসারণের জন্য আমরা অনুমতি নিয়েছিলাম কিন্তু প্রভাবশালী এক নেতা পাহাড় কেটেছেন। ’

জেড এ আবাসিক সমিতি পাহাড় না কেটেও জরিমানার সম্মুখীন হওয়ার বিষয়ে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক বলেন, ‘এ পাহাড়ের সঙ্গে কাগজপত্রে যাদের সংশ্লিষ্টতা আছে তাদের জরিমানা করা হয়েছে। কে কেটেছে সেটা তো আমরা দেখিনি। আমরা পাহাড় কেটেছে তা দেখতে পেয়েছি। ’

গত ১৭ মার্চ বাংলানিউজে ‘পাহাড় কেটে সমতল, জানা নেই কর্তৃপক্ষের!’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এর পরদিন (১৮ মার্চ) পরিদর্শন শেষে বায়েজিদ বোস্তামি থানার চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিদর্শন দল। ওইদিন ২৭ মার্চ শুনানিতে হাজির হওয়ার জন্য জেড এ আবাসিক সমিতির সভাপতি মো. খোরশেদ আলমকে নোটিশ দেয় পরিবেশ অধিদফতর।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, বুধবার শুনানি শেষে পাহাড় কাটার ঘটনায় মো. খোরশেদ আলমকে ৮০ হাজার টাকা জরিমানার আদেশ দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক। কিন্তু পরে খোরশেদ আলমের অনুরোধে জরিমানার পরিমাণ ৪০ হাজার টাকা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।