ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই’র পুরস্কার বিতরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই’র পুরস্কার বিতরণ শিক্ষার্থীদের সঙ্গে চুয়েটের উপাচার্য ড. রফিকুল আলমসহ অতিথিরা

চট্টগ্রাম: প্রধানমন্ত্রীর মিশন ও ভিশন বাস্তবায়নে প্রকৌশলীদের অত্যাধুনিক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সর্ব প্রথম অটোমেশন সিস্টেমে কাজ করেছে।

১২ বছর আগে চুয়েটে রোব ম্যাকানিক্স অ্যাসোসিয়েশন সংগঠিত হয় এবং আমেরিকায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এ ধরনের অত্যাধুনিক কর্মসূচিগুলোতে জিপিএইচ ইস্পাত লিমিটেড নিরন্তর পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে যা অত্যন্ত প্রশংসনীয়।

রোববার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় চুয়েট ক্যাম্পাসে ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই’র রোড শোর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের উপাচার্য ড. রফিকুল আলম এসব কথা বলেন।

অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল বলেন, দেশের উন্নয়নের জন্য সাসটেইনেবল টেকনোলজি দরকার।

এর জন্য জিপিএইচ ইস্পাত মেধা পাচার বন্ধ করে দেশের মেধাবীদের দেশে রাখতে প্রয়াস চালিয়ে যাচ্ছে।

তিনি তথ্য প্রকাশ করে বলেন, জিপিএইচ ইস্পাত বাংলাদেশে প্রথম বিশ্বের শ্রেষ্ঠ প্রযুক্তি ইলেকট্রিক আর্ক ফার্নেস পদ্ধতি দিয়ে নতুন প্ল্যান্ট সম্প্রসারণ করছে এবং এই বছরের মধ্যভাগে উৎপাদনে যাবে।

সেন্টার ফর রোবটিক ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইউএসএ’র কো-ফাউন্ডার মেহেদী শামস বলেন, গত বছরের শুরুর দিকে এই প্রযুক্তি নিয়ে আমি বাংলাদেশে আসি। মিডিয়া পার্টনার চ্যানেল আই’র সহায়তা এবং জিপিএইচ গ্রুপের অর্থায়ন করে। এ কার্যক্রম আমরা আমেরিকায়ও করেছি।

তিনি শিক্ষার্থীদের প্রতি রোবট তৈরি ও বিক্রির আহ্বান জানান।

প্রফেসর ড. কাজী দেলোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রোব ম্যাকানিক্সের মডারেটর প্রফেসর ড. আবু নাহিয়ান, স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাফেয়ার্সের ডিরেক্টর ড. মসিউল হক, জিপিএইচ ইস্পাতের মিডিয়া অ্যাডভাইজার অভীক ওসমান, ডিজিএম (ব্রান্ড) ফজলে রাব্বী। অনুষ্ঠানের শেষে ‘টপ ফাইভ’ গ্রুপের আইডিয়া প্রদানকারী ও বাস্তবায়নকারীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।

ইতিপূর্বে ঢাকা, সিলেট, রাজশাহীতে ক্যাম্পাস ভিত্তিক এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।