ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মুক্তিযুদ্ধের প্রশ্নে নিরপেক্ষ থাকার সুযোগ নেই: নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
মুক্তিযুদ্ধের প্রশ্নে নিরপেক্ষ থাকার সুযোগ নেই: নাছির চট্টগ্রাম প্রেস ক্লাবের দ্বিবার্ষিক সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা।

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে, স্বাধীনতার প্রশ্নে নিরপেক্ষ থাকার সুযোগ নেই উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের সদস্যদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার পক্ষে জোরালো অবস্থান নিতে হবে।

রোববার (২৭ জানুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু হলে চট্টগ্রাম প্রেস ক্লাবের দ্বিবার্ষিক সম্মেলন উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

মেয়র বলেন, সাংবাদিকতা মহৎ ও মহান পেশা।

সাংবাদিকরা জাতির বিবেক। জনমত গঠনে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দেশের আমূল পরিবর্তনে সাংবাদিকরা ভূমিকা রেখেছেন। চট্টগ্রামকে এগিয়ে নিতে সাংবাদিকরা লেখনীর মাধ্যমে সমস্যা ও সম্ভাবনা তুলে ধরলে নীতি-নির্ধারকদের চোখে পড়বে। চট্টগ্রাম সমৃদ্ধ হলে দেশ এগিয়ে যাবে।

তিনি বলেন, বিদেশি মিডিয়া নিজ দেশের স্বার্থে অনেক সংবাদ প্রকাশ করে না। সাংবাদিকের হাতে কলম থাকলে যা ইচ্ছে লেখা উচিত নয়। দেশপ্রেম নিয়ে সত্যনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে হবে। সমাজ বিনির্মাণে ভূমিকা রাখতে হবে।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।

সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার। স্বাগত বক্তব্য দেন ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন সাবেক সভাপতি আবু সুফিয়ান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান স্বপন কুমার মল্লিক।

আবু সুফিয়ান বলেন, স্বাধীনতাবিরোধীদের অনেক ষড়যন্ত্র পেরিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাব মাথা উঁচু করে দাঁড়িয়েছে। দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু হল, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ম্যুরাল হয়েছে। এ জনপদের মানুষের আস্থার ঠিকানায় পরিণত হয়েছে প্রেস ক্লাব।

রিয়াজ হায়দার চৌধুরী তথ্যমন্ত্রীর উদ্দেশে বলেন, ওয়েজবোর্ডে ঢাকা ও চট্টগ্রাম বৈষম্য দূর করতে হবে। কল্যাণ ট্রাস্ট ও মনিটরিং সেলে আঞ্চলিক প্রতিনিধি রাখতে হবে।

টেলিভিশন সাংবাদিকদের একই ওয়েজবোর্ডে অন্তর্ভুক্ত এবং অনলাইন নীতিমালা করার জন্য তথ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানান নাজিমুদ্দীন শ্যামল।

স্বপন কুমার মল্লিক বলেন, আবাসন সংকটের কারণে সাংবাদিকদের বেতনের বড় একটি অংশ ব্যয় হচ্ছে। সাংবাদিক হাউজিং কো-অপারেটিভ সোসাইটির মাধ্যমে বহুতল ভবন তৈরির উদ্যোগ নিতে হবে।

মঞ্চে ছিলেন ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী আবুল মনসুর, সহ-সভাপতি মনজুর কাদের মনজু, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য ম. শামসুল ইসলাম, হেলাল উদ্দিন চৌধুরী, মোয়াজ্জেমুল হক, শহীদ উল আলম প্রমুখ।

সোমবার (২৮ জানুয়ারি) বেলা ১১টায় ক্লাবের স্থায়ী সদস্যদের নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিবার্ষিক সম্মেলন।

সম্মেলন উপলক্ষে প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরীর সম্পাদনায় বেরিয়েছে ৩১২ পৃষ্ঠার ‘বার্ষিকী-১৮’। প্রচ্ছদ করেছেন ক্লাবের সদস্য ড. আবদুল ওয়াজেদ।

অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি, মুক্তিযোদ্ধা নুরুল আলম চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন এর সর্বশেষ