ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নারীর উন্নয়নে বদলে যাচ্ছে জীবন ধারা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
নারীর উন্নয়নে বদলে যাচ্ছে জীবন ধারা নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দশটি উদ্যোগ শীর্ষক কর্মশালা

চট্টগ্রাম: নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, ‘নারীর উন্নয়নে বদলে যাচ্ছে শহর-বন্দর, গ্রাম-গঞ্জের কর্ম এবং জীবন ধারা। গৃহস্থালি কাজ থেকে শুরু করে, চিকিৎসাবিদ্যা, প্রকৌশল, আইন, প্রশাসনের উচ্চস্তর থেকে নিম্নস্তর, নার্সিং, শিক্ষকতা, খেলাধুলা, জ্ঞান-বিজ্ঞানের গবেষণা, প্রযুক্তি, সাংস্কৃতিক অঙ্গন, ব্যবসা বাণিজ্যসহ পেশাদারী সকল স্তরে নারীর পদচারণায় আজ মুখরিত।’

শনিবার (১৫ সেপ্টেম্বর) সম্মিলিত নারী উদ্যোগ চট্টগ্রামের আয়োজনে নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দশটি উদ্যোগ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, দেশ ও দেশের বাইরে বাংলাদেশের নারীর অবস্থান এখন শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত।

নারীর এ সাফল্য জনক ক্ষমতায়নে সারাবিশ্ব অবাক হয়ে তাকিয়ে দেখছে বাংলাদেশকে। নারীর ক্ষমতায়নে বাংলদেশ বিশ্বে এখন একটি রোলমডেল।
প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারণে এসব সম্ভব হয়েছে।

নগরের পাহাড়তলীস্থ ডায়মন্ড টাচ কমিউনিটি সেন্টারে নগর মহিলা আওয়ামী লীগ শাখার শিল্প ও বাণিজ্য সম্পাদক হুরে আরা বিউটির সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন মহিলা আওয়ামী লীগ নগর শাখার সভানেত্রী হাসিনা মহিউদ্দিন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের পরিকল্পনাকারী এবং পৃষ্ঠপোষক নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ।

নগর মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হোসনে আরা বেগমের পরিচালনায় সভায় বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা সৈয়দ মো. জাকারিয়া, সাবেক কাউন্সিলর মো. সিরাজুল ইসলাম, মহিলা কাউন্সিলর নিলু নাগ, নারীনেত্রী কান্তা ইসলাম মিনু।

হাসিনা মহিউদ্দিন বলেন, সন্তানের পরিচয়ে পিতার পাশাপাশি মায়ের নাম সংযোজন করে প্রধানমন্ত্রী নারীদের যে সন্মান এবং স্বীকৃতি দিয়েছেন তা এক যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ভবিষ্যতে বিবেচিত হবে। মাতৃত্বকালীন ছয় মাসের ছুটি ও ভাতা, বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা চালু, ছাত্রীদের জন্য স্নাতক পর্যন্ত অবৈতনিক শিক্ষা ব্যবস্থা, উপবৃত্তি চালু, কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণ, ডিপ্লোমা ইন মিড ওয়াইফারি কোর্স চালু, নারীদের প্রশিক্ষণ ও কর্মসংস্থান সৃষ্টি, বাল্য বিবাহ-ইভটিজিং-নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রণয়ন করে নারীদের সর্বোচ্চ মর্যাদায় আসীন করেছেন। নারীর এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় আনতে হবে।

ফরিদ মাহমুদ বলেন, নারী পুরুষের সমতা ফিরিয়ে আনতে আমাদের একযোগে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়নে আমাদেরকে সকল ভেদাভেদ ভুলে গিয়ে এই সরকারের সাফল্যগুলো জনগণকে অবহিত করতে হবে। অনুষ্ঠানে বরেণ্য বুদ্ধিজীবী ড. অনুপম সেনের ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সদস্য কাউন্সিলর মোরশেদ আক্তার চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেওয়ান মাকসুদ, ডা. নুরুল ইসলাম, ওয়ার্ড আওয়ামীলীগ নেতা এরশাদ মামুন, লুৎফুর রহমান খুশি, নগর যুবলীগ সদস্য আঞ্জুমান আরা বেগম, নেসার আহমেদ, শেখ নাছির আহমেদ, দেলোয়ার হোসেন দেলু, হোসেন সরওয়ার্দী, সরাইপাড়া ওয়ার্ড যুবলীগের সভাপতি ইসলাম খাঁন, সাবক ছাত্রনেতা ওসমান গনি আলমগীর, যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক মুশতারি মোরশেদ স্মৃতি, যুবলীগ নেতা রাশেদ চৌধুরী, নগর ছাত্রলীগের সহ সভাপতি নাজমুল হাসান রুমি, আনিসুর রহমান মামুন, নারী নেত্রী ঝর্না বড়ুয়া, জনিফার ফারজানা, ইয়াসমিন আক্তার, সাইমুন নাহার, সোনিয়া আজাদ, জেবুন্নেসা বেগম, শামীমা খানম, গুলজার বেগম, কহিনুর বেগম, রুবি চৌধুরী, নার্গিস আরা বেগম প্রমুখ।

আলোচনা পর্ব শেষে নারীর ক্ষমতায়নে সর্বজয়া নারী, শেখ হাসিনার দশটি উদ্যোগ, একটি বাড়ি একটি খামার, পল্লী সঞ্চয় ব্যাংক, আশ্রয়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ, পরিবেশ সুরক্ষার ভিডিওগুলো উপস্থিত নারীদেরকে জায়ান্ট স্ক্রিনে দেখানো হয়।

এসময় ফরিদ মাহমুদ কর্তৃক পুনর্মুদ্রিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি উদ্যোগ বইটি উপস্থিত সকলের মাঝে বিতরণ করা হয়। পুনর্মুদ্রিত বইটি উৎসর্গ করা হয় সাবেক সিটি মেয়র চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীকে।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
এস/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad