ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শেখ রাসেলের নামে হচ্ছে ওয়াসার মদুনাঘাট প্রকল্প

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
শেখ রাসেলের নামে হচ্ছে ওয়াসার মদুনাঘাট প্রকল্প চট্টগ্রাম ওয়াসার মদুনাঘাট প্রকল্প। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: অবশেষে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে চট্টগ্রাম ওয়াসার বহুল প্রতীক্ষিত মদুনাঘাট প্রকল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্টোবরের শেষের দিকে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে। দৈনিক প্রায় ৯ কোটি লিটার পানি উৎপাদনের ক্ষমতা সম্পন্ন এ প্রকল্পের নামকরণ করা হচ্ছে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বাংলানিউজকে জানান, চিটাগং ওয়াটার সাপ্লাই ইম্প্রুভমেন্ট অ্যান্ড সেনিটেশন প্রজেক্ট বা মদুনাঘাট প্রকল্পের কাজ প্রায় শেষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিডিউল পেলে অক্টোবরের শেষের দিকে প্রকল্পটি আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

তিনি বলেন, মদুনা ঘাট প্রকল্পের নামকরণ বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে করার বিষয়ে ওয়াসার বোর্ড সভায় আলোচনা হয়েছে। সিটি মেয়র, সিডিএ চেয়ারম্যান, মন্ত্রণালয়ের সঙ্গেও আমরা আলোচনা করবো।

এ জন্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের’ অনুমতির বিষয়ও রয়েছে। সব প্রক্রিয়া শেষে শেখ রাসেলের নামে মদুনা ঘাট প্রকল্পের নামকরণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ওয়াসা সূত্রে জানা গেছে, ১ হাজার ৮৯০ কোটি ৮২ লাখ টাকার মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পটির কাজ শুরু হয় ২০১১ সালে। তবে মাঠ পর্যায়ে কাজ শুরু হয় ২০১৫ সালের মাঝামাঝি সময়ে। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

এর মধ্যে বিশ্বব্যাংক ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ, বাংলাদেশ সরকার ৩৭৩ কোটি ৩৭ লাখ ও চট্টগ্রাম ওয়াসা ২২ কোটি ৫৪ লাখ টাকা অর্থায়ন করেছে। প্রকল্পের পানি শোধনাগার নির্মাণ করা হয়েছে চট্টগ্রাম–কাপ্তাই সড়কের হাটহাজারীর মদুনাঘাট এলাকায়।

প্রকল্পের মূল উদ্দেশ্য হালদা নদী থেকে পানি উত্তোলনের পর পরিশোধন করে নগরে সরবরাহ করা। বিশেষ করে নগরের উত্তর–পূর্ব অংশ বৃহত্তর বাকলিয়া, মোহরা, চান্দগাঁও, কালামিয়া বাজার, কল্পলোক আবাসিক, রাহাত্তারপুল, খাতুনগঞ্জ, খাজা রোড, ডিসি রোড, সিরাজ উদ দৌলাহ সড়কের পূর্ব অংশ এবং পতেঙ্গা এলাকায় পানি সরবরাহ করা।

মদুনাঘাট প্রকল্প নিয়ে শনিবার (১৫ সেম্টেম্বর) চট্টগ্রাম ওয়াসার ৪৮তম বোর্ড সভায় বিস্তারিত আলোচনা হয়।

চট্টগ্রাম ওয়াসার বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. এমএম নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব রোখসানা কাদের, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মনির উদ্দিন, বোর্ড মেম্বার মো. জহুরুল আলম, শওকত হোসেন, এএফ কবির আহমেদ, আবিদা আজাদ, এএম আনোয়ারুল কবির, তপন চক্রবর্তী, সোলায়মান আলম সেঠ, ডা. শেখ মো. শফিউল আজম এবং ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।

মদুনা ঘাট প্রকল্প ছাড়াও সভায় ৪৭তম বোর্ড সভার কার্য বিবরণী উপস্থাপন, কর্ণফুলী ওয়াটার সাপ্লাই প্রজেক্ট-ফেজ ২, ভাণ্ডাল জুড়ি প্রজেক্টসহ বিভিন্ন প্রজেক্টের অগ্রগতি নিয়ে আলোচনা করেন বোর্ড সদস্যরা। সভায় নির্বাহী ম্যাজিস্ট্রেটর কার্যক্রমে সন্তোষ প্রকাশ এবং বকেয়া বিল আদায়ে আরও তৎপর হওয়ার পরামর্শ দেন বোর্ড সদস্যরা।

এ সময় চট্টগ্রাম ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) গোলাম হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ) নুরুল আলম চৌধুরী, বাণিজ্যিক ব্যবস্থাপক ড. পীযূষ দত্ত, সচিব শামীম সোহেলসহ ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।