ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লোহা-ইস্পাত শিল্পের বিকাশে আন্তর্জাতিক সেমিনার

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
লোহা-ইস্পাত শিল্পের বিকাশে আন্তর্জাতিক সেমিনার ‘রিভিউ অফ আইরন অ্যান্ড স্টিল মার্কেট গ্লোবাল পারস্পেকটিভ’ শীর্ষক আন্তর্জাতিক স্টিল সেমিনারে বক্তব্য দেন প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন।

চট্টগ্রাম: ‘রিভিউ অফ আইরন অ্যান্ড স্টিল মার্কেট গ্লোবাল পারস্পেকটিভ’ শীর্ষক আন্তর্জাতিক স্টিল সেমিনারে পেপার উপস্থাপন করেছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন।

সম্প্রতি চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু-ভিউ’তে আয়োজিত দুই দিনব্যাপী এ কনফারেন্সে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, কোরিয়া, চীন, অস্ট্রেলিয়া, জার্মানী, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, বেলজিয়াম ও ইটালিসহ বিশ্বের ১৯টি দেশের প্রতিষ্ঠান অংশ নেয়।

সেমিনারে বক্তারা লোহা ও ইস্পাত শিল্পের বিশ্বব্যাপী প্রভাব, বর্তমান অবস্থা, ভবিষ্যৎ সম্ভাবনা বিকাশের পাশাপাশি এর টেকসই প্রযুক্তির মাধ্যমে গুণগতমান বৃদ্ধি ও বাজার সম্প্রসারণসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বলেন, ২০১৭ সালে সারাবিশ্বে মোট ইস্পাত উৎপাদন হয় ১৬৮ কোটি ৯০ লাখ মেট্রিকটন। যার ৪৯ দশমিক ০২ শতাংশ উৎপাদন করে চীন।

অথচ এসময় বাংলাদেশে উৎপাদন হয়েছে মাত্র ৭০ লাখ মেট্রিকটন। জাপান তার নিজস্ব কাঁচামাল না থাকা সত্বেও বিশ্বের প্রায় ৬ দশমিক ০২ শতাংশ ইস্পাত উৎপাদনে সক্ষম হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও এ শিল্পের বাজারে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ অবস্থায় বাংলাদেশেরও ইস্পাত শিল্পের বিকাশ ও বাজার নিয়ন্ত্রণের জন্য যথোপযুক্ত পরিকল্পনা গ্রহণ করা অত্যাবশ্যক।

সারাবিশ্বে ২০৩০ সাল নাগাদ লোহা ও ইস্পাতের চাহিদার পরিমাণ দাঁড়াবে ২ বিলিয়ন মেট্রিকটন বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।