ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লাইটারেজ বন্দরে পরিণত হচ্ছে চট্টগ্রাম: মেজর এমদাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
লাইটারেজ বন্দরে পরিণত হচ্ছে চট্টগ্রাম: মেজর এমদাদ বক্তব্য দেন মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: বন্দরকে দেশের অর্থনীতির হৃদপিণ্ড আখ্যা দিয়ে মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম বলেছেন, চট্টগ্রাম বন্দর ধীরে ধীরে ছোট জাহাজের (লাইটারেজ) বন্দরে পরিণত হচ্ছে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) আয়োজিত সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

আরও খবর>>
** 
গার্মেন্টস কোম্পানির পুঁজিবাজারে আসা উচিত: জাবেদ

চট্টগ্রাম ক্লাবে অনুষ্ঠিত সেমিনারে তিনি বলেন, ধীরে ধীরে কর্ণফুলী চ্যানেলে পলি জমতে জমতে ভরে গেছে।

ড্রেজিংয়ের কয়েক লাখ ট্রাক মাটি কর্ণফুলীর পাড়েই ফেলা হয়েছে। এর ফলে কর্ণফুলীর প্রশস্ততা কমেছে।
পার্ক গড়ে তোলা হয়েছে। কর্ণফুলীর ড্রাফট (গভীরতা) কমছে, পানি নিষ্কাশন করতে পারছে না। ঠিকাদার টাকা নিয়ে মালয়েশিয়া চলে গেছে। বড় জাহাজ বহির্নোঙরে বসে থাকে। ব্যবসায়ীরা লাইটার (ছোট) জাহাজ পাচ্ছে না, ঘাট খালি পাচ্ছে না।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আকার সামাল দিতে অনেক বন্দর গড়ে তোলা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, পায়রা বন্দর হচ্ছে। সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, বে টার্মিনাল, সীতাকুণ্ড-মিরসরাই উপকূলে টার্মিনাল দরকার।

বিএনপি সরকারের আমলের কয়েকটি বড় ভুল তুলে ধরে মেজর এমদাদ বলেন, একটি ভুল হচ্ছে ভারতকে বাংলাদেশের ওপর দিয়ে মিয়ানমারের গ্যাসের পাইপলাইন নিতে না দেওয়া। মাহমুদুর রহমান সংবাদ সম্মেলন করে বলেছিলেন গ্যাসের পাইপ লাইন নিতে দেওয়া যাবে না সার্বভৌমত্ব নষ্ট হবে। আমি তৎকালীন বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীকে বলেছিলাম। উনি বলেছিলেন, গ্যাস পাইপ লাইন সাপোর্ট করেন। এটা দেখার কথা পররাষ্ট্র মন্ত্রণালয়ের। তখন দুই ইন্টারমিডিয়েট পাস ব্যক্তি ওই মন্ত্রণালয় চালাচ্ছিলেন।   

মেজর এমদাদ বলেন, সার্বভৌমত্বের কথা বলে ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ট্রানজিট সুবিধা না দেওয়া আরেকটি স্ট্র্যাটেজিক ভুল। অথচ সারা পৃথিবীতে ট্রানজিট চলছে।

নিয়ন্ত্রণ সংস্থাগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ার সমালোচনা করে তিনি বলেন, সিএসইর এমডি সপ্তাহে ৫-৬ বার ঢাকা আসা-যাওয়া করতে হয়। একেকজন ডিরেক্টর ঢাকা যায় এয়ারপোর্টে একেকটি গাড়ি আসে। প্লেন ভাড়া, গাড়ি ভাড়া, হোটেল ভাড়া কোত্থকে? আবার ডিএসইর শেয়ার হচ্ছে ৩ শতাংশ।

দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী বলেন, বাণিজ্যিক রাজধানী না হলেও চট্টগ্রামকে বাণিজ্যিক শহর করতে পারলেও খুশি হবো। আমি বিদেশি নাগরিকত্ব নিইনি এদেশে প্রথম শ্রেণির নাগরিক হিসেবে বাঁচার জন্য। শুনেছি ওয়ার্ড কাউন্সিলরের ছুটির জন্য মন্ত্রণালয়ে পাঠাতে হয় আবেদনপত্র।

মেজর এমদাদের বক্তব্যের সূত্র ধরে অনুষ্ঠানের প্রধান অতিথি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানো, ফ্লাইওভার, কর্ণফুলী টানেল, মাতারবাড়ী এলএনজি টার্মিনাল, সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, আনোয়ারায় চীনা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাইয়ের স্পেশাল ইকোনমিক জোন, আউটার রিং রোডসহ বর্তমান সরকার চট্টগ্রাম উন্নয়নে যা করেছে ১৯৭৫ সালের পর আর কোনো সরকার করেনি। এটা আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি।

মেজর এমদাদের উদ্দেশে তিনি বলেন, আপনি দেখেছেন আমাদের প্রতিমন্ত্রী তারানা হালিম বাসে চড়ে বাসায় ফিরেছেন। আপনি বিমানবন্দরে নেমে মোবাইল অ্যাপসে একটি কার ডেকে নিলে পারতেন।  

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এআর/টিসি

 

 

     

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।